রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ন্যাটোর বৈঠকে রাশিয়া-চীন নিয়ে আলোচনা

আপডেট : ২৯ জুন ২০২২, ১৩:০৮

মঙ্গলবার (২৮ জুন) থেকে স্পেনের মাদ্রিদে শুরু হয়েছে ন্যাটোর বৈঠক। বৈঠকে পূর্ব ইউরোপে আরও সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ন্যাটোর বৈঠকে এবার প্রধান আলোচ্য বিষয় হলো, রাশিয়া ও চীন। রাশিয়ার ইউক্রেন আক্রমণ এবং সেই পরিপ্রেক্ষিতে ন্যাটো এখন কী ব্যবস্থা নিতে পারে, সেই বিষয়ে বৈঠকে আলোচনা হবে। সেই সঙ্গে চীনকেও সমান গুরুত্ব দেওয়া হচ্ছে। বৈঠকে চীনের ক্রমবর্ধমান আন্তর্জাতিক উচ্চাকাঙ্খা নিয়েও কথা হবে। সেজন্যই এশিয়া এবং ওশেয়ানিয়ার দেশগুলোকে নিজেদের বক্তব্য পেশ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনকে সমর্থন করে যাওয়া জরুরি। কারণ, ইউক্রেন বর্বরোচিত আক্রমণের মুখে পড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপে এই বর্বরতা আমরা দেখিনি।

আশা করা হচ্ছে, সদস্য দেশগুলো পূর্ব ইউরোপে ও বাল্টিক দেশগুলোতে অস্ত্রশস্ত্র মজুত করে রাখা নিয়ে মতৈক্যে পৌঁছাবে। সেই সঙ্গে এই অঞ্চলে আরও বেশি সেনা মোতায়েন করার সিদ্ধান্তেও তারা সায় দেবে। ইউক্রেনকে আরও সামরিক সাহায্য নিয়েও কথা হবে। ইউক্রেন এখনো সেই সোভিয়েত জমানার অস্ত্রশস্ত্র ব্যবহার করছে। তারা যাতে অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করে, তার ব্যবস্থা করার দিকে নজর দেবে ন্যাটো। তারা কিয়েভকে সব ধরনের সাহায্য করার কথাও বলতে পারে।

ইত্তেফাক/টিআর