বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার চাঁপাইনবাবগঞ্জ থেকে আসবে পশুবাহী বিশেষ ট্রেন

আপডেট : ২৯ জুন ২০২২, ১৬:০৩

এবার কোরবানির পশু পরিবহনে ক্যাটল স্পেশাল ট্রেন চালু করবে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে পশু খামারিদের ভোগান্তি কমাতে ও স্বল্প খরচে পশু ক্রেতাদের কাছে পৌঁছাতে এই ট্রেনের ব্যবস্থা করা হবে। আগামী ৬ জুলাই চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীসহ ঢাকা পর্যন্ত ট্রেনটি গবাদিপশু পরিবহন করবে।

বুধবার (২৯ জুন) বিকেলে এ তথ্য জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার। তিনি বলেন, রেলওয়ে মন্ত্রণালয়ে আবেদন করেছি ৬ জুলাই থেকে ক্যাটল স্পেশাল ট্রেনের ব্যবস্থার জন্য। আশা করা যায়, ওই দিন থেকেই ট্রেনটি চালু হবে। ক্যাটল স্পেশাল ট্রেনে গরুপ্রতি খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা। প্রতি ওয়াগনে ২০টি করে গরু বহন করা যাবে।

তিনি আরও বলেন, কোরবানির ঈদের আগে ট্রাকে গরু নিয়ে ঢাকা যেতে সময় লাগে প্রায় ২০ থেকে ২২ ঘণ্টা। এতে অনেক গরু অসুস্থ হয়ে পড়ে। এ চিন্তা থেকেই ক্যাটল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনটি ঢাকা গিয়ে পৌঁছাবে। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

জিএম অসীম কুমার তালুকদার বলেন, পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। তবে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার ভয় নেই বলেও জানান তিনি। তিনি বলেন, অনুমতি পেলে ক্যাটল স্পেশাল ট্রেনটি আগামী ৬ জুলাই বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে কাঁকনহাট ও রাজশাহী রেলওয়ে স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গি, তেজগাঁও হয়ে ঢাকার কমলাপুর পৌঁছাবে ভোর ৫টায়।

উল্লেখ্য, এর আগে আম চাষি ও ব্যবসায়ীদের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে চালু করা হয়েছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। মাত্র ১ টাকা ১৭ পয়সা কেজি হিসেবে রাজশাহী থেকে ঢাকায় এই ট্রেনে আম পরিবহন করা হচ্ছিল। তবে আম সংকটের কারণে চালুর মাত্র ১১ দিন পর বিশেষ এই ট্রেন সেবা বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে গত ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বালুর ট্রাক থেকে সোয়া কোটি টাকার মাদকসহ আটক ৩

রাজশাহীতে বাড়ছে চুরি ছিনতাই, মামলা নিতে চায় না থানা

জায়গার অভাবের অজুহাতে রাজশাহীতে স্থান পেল না কারা প্রশিক্ষণ একাডেমি!

রাজশাহীর বিদ্যুতের ১০ শতাংশই খরচ ব্যাটারিচালিত যানে

এ সম্পর্কিত আরও পড়ুন

উচ্চস্বরে গান বাজাতে নিষেধ করায় খুন, গ্রেফতার ৫

গোদাগাড়ীতে হারিয়ে যাচ্ছে ধানের গোলা

রাজশাহী মহানগরীর পাঁচটি ফ্লাইওভারের নকশা চূড়ান্ত

বাগমারায় পটোলের দাম কম হওয়ায় বিপাকে কৃষক