মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিএসপিইউএ–এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী  উদযাপিত 

আপডেট : ২৯ জুন ২০২২, ২৩:৫৫

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষামানের যুগোপযোগীকরণ, এবং শিক্ষার্থীদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ করে তোলার জন্য বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন  ‘বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ)’  কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ (জুন ২৪) বিকালে ঢাকাস্থ কানাডিয়ান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে  “বিএসপিইউ ডে” শিরোনামে সংগঠনটি দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে  প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য এবং বিএসপিইউএ-এর সম্মানিত প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন: অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক, উপাচার্য, কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ;   অধ্যাপক ড. আব্দুর রব, উপাচার্য, আইউবিএটি; অধ্যাপক ড. এ.এফ.এম. মফিজুল ইসলাম, উপাচার্য, সাউথইস্ট ইউনিভার্সিটি এবং জনাব মোশাররফ হোসেন, মানব সম্পদ প্রধান আইসিডিডিআরবি এবং সভাপতি, ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনস (এফবিএইচআরও)। 

উক্ত অনুষ্ঠানে শিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন দেশবরেণ্য শিক্ষাবিদ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোঃ রিজওয়ান খান । তিনি একজন সফল শিক্ষকের গুণাবলি সম্পর্কিত বিভিন্ন বিষয় আলোকপাত করেন এবং সেসকল গুণাবলি কিভাবে ধারণ করে সামনে এগিয়ে যাওয়া যায় সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞানমনস্ক শিক্ষার পরিবেশের জন্য শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান। তাঁর পরিচালিত প্রশিক্ষণটি শেষ হলে সংগঠনটির সকল সদস্য এবং উপদেষ্টাদের উপস্থিতিতে  প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। 
 
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  বিএসপিইউএ তাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শতাধিক শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে কর্মক্ষেত্রের উপস্থাপনার দক্ষতা বিষয়ক কর্মশালার আয়োজন করে যেটির প্রশিক্ষক ছিলেন ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিএসপিইউএ-এর সহ-সভাপতি (রিসার্চ)    ড. মোঃ মামুন হাবিব । 

উক্ত অনুষ্ঠানটি  সভাপতিত্ব করেন সংগঠনের সম্মানিত সভাপতি এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসনের অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী। অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. খন্দকার  নাহিন মামুন। তার নিজ হাতে আঁকা পদ্মাসেতুর ছবি আমন্ত্রিত প্রধান এবং বিশেষ অতিথিদের স্মারক হিসেবে দেওয়া হয়।  উপস্থাপনায় ছিলেন শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনলজির সহকারী অধ্যাপক ফারহানা ইয়াসমিন লিজা । অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ইউসুফ এম. ইসলাম, সাবেক উপাচার্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. এম.আর.কবির্, সাবেক উপাচার্য,  ইউএপি; অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন, কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সহ-সভাপতি (একাডেমিক্) বিএসপিইউএ; জনাব সালেহ মোঃ আরমান,  সহকারী অধ্যাপক, ইউনিভার্সিটি অব স্কলারস এবং  গণমাধ্যম এবং জনসংযোগ সম্পাদক, বিএসপিইউএ সহ দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সম্মানিত শিক্ষক, শিক্ষার্থী, কর্পোরেট ব্যক্তিত্ব এবং  গণমাধ্যম প্রতিনিধিগণ । 

ট্রেনিং সেশান এবং উপস্থিত অতিধিদের বক্তব্যের পরে বিএসপিইউএ-এর সাংস্কৃতিক সম্পাদক এবং ইশা খাঁ বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক জনাব  বদরুল হুদা সোহেলের নেতৃত্বে  একটি মনোজ্ঞ সাংস্কৃতিক  আয়োজনের  মাধ্যমে দিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব শেষ হয় ।   

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গমাতা: তৃতীয় বিশ্বের এলিনর রুজেভেল্ট হলেও তাঁর অবদান আরও ব্যাপক 

কোভিড-১৯ মোকাবিলায় নার্সরাই হলো সামনের সারির যোদ্ধা: স্বাস্থ্য শিক্ষা সচিব 

বঙ্গমাতার জন্মদিনে টুঙ্গিপাড়ায় পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্প

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন দুটি টায়ার আনলো অ্যাপোলো টায়ারস

মেয়েদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে এসআর ড্রিম আইটি

মোটরসাইকেলের জ্বালানি সাশ্রয়ের ১০টি কৌশল 

মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের মাস আগস্ট