শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুবির বাজেট ঘোষণা, গবেষণায় বরাদ্দ বেড়েছে ৭৯ শতাংশ 

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৪:৪৮

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২২-২৩ অর্থবছরে ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকা। মোট বাজেটের ৪ শতাংশ এবং গত বছরের তুলনায় প্রায় ৭৯ শতাংশ বেশি। 

শনিবার (২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এতথ্য জানা যায়। 

বৃহস্পতিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনের সভাপতিত্বে ৮৪তম সিন্ডিকেট সভায় এ বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। উপস্থাপিত এ বাজেটে ১ কোটি ২৫ লাখ টাকা ঘাটতি রয়েছে। 

এর আগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ১৬২তম পূর্ণ কমিশন সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে ৫৯ কোটি ২ লাখ টাকা রাজস্ব বাজেট অনুমোদন দেওয়া হয়।

২০২২-২৩ অর্থবছরে ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ৩৭ কোটি ৬২ লাখ টাকা শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৩ কোটি ৮৭ লাখ টাকা, গবেষণা বাবদ ২ কোটি ৭২ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৮০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ১৪ লাখ টাকা ও মূলধন অনুদানে বাজেট বরাদ্দ রাখা হয়েছে ৯ কোটি ১ লাখ টাকা।

বাজেটে আয়ের উৎস হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ৩ কোটি ২১ লাখ টাকা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দ অর্থের পরিমাণ ৫৪ কোটি ৫২ লাখ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৪ কোটি ৫০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ ফান্ড থেকে ঋণ ৬৮ লাখ ১৬ হাজার টাকা। 

উল্লেখ্য, ২০২১-২২ অর্থবছরের বাজেট ছিল ৬১ কোটি ১৩ লাখ টাকা। এ বছর তা বেড়ে দাঁড়ায় ৬৪ কোটি ১৬ লাখ টাকায়। গত বছরের তুলনায় যা ৫ শতাংশ বেশি।

ইত্তেফাক/মাহি