বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খুলনায় প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি হবে তরল জ্বালানি

আপডেট : ০৪ জুলাই ২০২২, ০০:৩৪

দেশের পরিবেশ দূষণকারী অন্যতম উপাদানের নাম প্লাস্টিক। সব ধরনের প্লাস্টিক কঠিন মাত্রায় দূষণকারী হলেও মানুষের জীবনযাত্রায় নানা আঙ্গিকে প্রতিনিয়ত বাড়ছে এই উপাদান। এবার সেই প্লাস্টিক বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করার উদ্যোগ নিয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। প্রতিদিন প্লাস্টিক বর্জ্য হতে ৫০০ কেজি তরল জ্বালানি উৎপাদন করবে তারা। পরিবেশ অধিদপ্তরের ‘থ্রি-আর (রিডিউস, রিইউজ ও রিসাইকেল) পাইলট উদ্যোগ বাস্তবায়ন (ফেজ-১)’ প্রকল্পের মাধ্যমে এ কাজ করবে কেসিসি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কেসিসি খুলনা মহানগরসংলগ্ন বটিয়াঘাটা উপজেলার মাথাভাঙ্গা এলাকায় কম্পোস্ট প্ল্যান্ট নির্মাণের উদ্যোগ হাতে নিয়েছে। পরিবেশ অধিদপ্তরের ‘থ্রি-আর (রিডিউস, রিইউজ ও রিসাইকেল) পাইলট উদ্যোগ বাস্তবায়ন (ফেজ-১)’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রায় দুই একর জায়গার ওপর প্রায় ৫ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে বর্জ্য থেকে প্রতিদিন ২০ মেট্রিক টন সার উৎপাদন হবে। একই সঙ্গে প্লাস্টিক বর্জ্য থেকে প্রতিদিন ৫০০ কেজি তরল জ্বালানি তৈরি হবে। এছাড়া এ প্ল্যান্টের মাধ্যমে দূষিত পানি পরিশোধন করে সার উৎপাদনে ব্যবহার করা হবে।

প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক (ডিপিডি) ও কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মো. আব্দুল আজিজ জানান, খুলনা সিটির ২২, ২৭, ২৮, ২৯, ৩০ এবং ৩১ নম্বর ওয়ার্ড থেকে অর্থাৎ মাথাভাঙ্গায় যে প্ল্যান্টটি নির্মাণ করা হচ্ছে তার পার্শ্ববর্তী এলাকা বা ওয়ার্ড থেকে প্রতিদিন ৩০ থেকে ৩৫ টন বর্জ্য সংগ্রহ করা হবে। প্রকল্পটি চলতি বছরের (২০২২ সাল) জানুয়ারিতে শুরু হয়েছে। অবকাঠামো নির্মাণসহ যাবতীয় কাজ আগামী বছরের (২০২৩ সাল) জানুয়ারি মাসের মধ্যে শেষ হবে। তারপরই উৎপাদনে যাবে।

এদিকে, গতকাল রবিবার দুপুরে কম্পোস্ট প্ল্যান্ট ও প্লাস্টিক বর্জ্য হতে তরল জ্বালানি উৎপাদন প্ল্যান্ট নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রকল্পের উদ্বোধন করেন। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল হামিদের সভাপতিত্বে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কর তাজুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মো. আব্দুল আজিজ। এ সময় উপস্থিত ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক (উপ-সচিব) মো. ইকবাল হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

ইত্তেফাক/ইআ