শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ট্রফি নিলো বরিশাল

আপডেট : ০৯ জুলাই ২০২২, ১৪:৫২

ঢাকায় বসুন্ধরা আবাসিক এলাকায় বসুন্ধরা কিংসের মাঠে পাইওনিয়র (অনূর্ধ্ব—১৫) লিগের ফাইনালে বরিশাল টাইব্রেকারে ৪-৩ গোলে জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। লিগের নিয়ম অনুযায়ী দুই দলই আগেই তৃতীয় বিভাগে উন্নীত হয়ে গেছে। গতকাল ছিল শ্রেষ্ঠত্বের লড়াই। সেই লড়াইয়ে টানটান উত্তেজনা দেখা গেছে দুই দলের ফুটবলারদের মধ্যে।

৯০ মিনিটের খেলা ৩-৩ গোলে শেষ হয়ে ১২০ মিনিটে গড়িয়ে গেলেও ফাইনালের ভাগ্য নির্ধারণ করতে শেষ পর্যন্ত টাইব্রেকিংয়ের পথে হাঁটতে হয়। সেখানে গিয়ে বরিশালের মুখে হাসি ফুটল আর জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাবের ফুটবলারদের চোখে পানি ঝরলো। এই বয়সের ফুটবলাররা আবেগে ভাসেন। ভালো খেলেও হেরে যাওয়াটা মানতে পারছিলেন না। ক্যারিয়ারে সবচেয়ে ভালো মাঠে লড়াই করেছেন দল দুটির কিশোর ফুটবলাররা। ভাগ্যের নিয়তি এক দল জিতবে আরেক দল হারবে। কর্মকর্তারা কান্নাভেজা ফুটবলারদের সান্তনা দিলেন।

দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় এসে পাইওনিয়র ফুটবল লিগে দল গঠন করে এমন ক্লাবের সংখ্যা কম না। ছিল না শুধু বরিশাল। সেই থেকে নতুন ভাবনায় বরিশাল ফুটবল একাডেমির পথচলা শুরু ২০২১ সালে। পাইওনিয়রে নাম লিখিয়ে ফাইনাল খেলে ফেলল। সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানালেন অনেকেই ঢাকায় আসার সুযোগ পায় না। বরিশাল থেকে ঢাকা এসে ফুটবল খেলতে চায় আমরা এমন সব খেলোয়াড়দের সুযোগ করে দিতে চাই। অন্য জেলার খেলোয়াড়দের জন্য আমাদের দুয়ার খোলা। তবে বরিশালের প্রাধান্যটা বেশি থাকবে। সাধারণ সম্পাদকের কণ্ঠে কষ্টের কথা শোনা গেল।

দল গঠন করার সময় দেশের একাধিক ধনাঢ্য ব্যক্তির কাছে গিয়ে সাড়া পাননি। বললেন, ‘বরিশালের কীর্তনখোলা লঞ্চের মালিকের কাছে গিয়েছিলাম। কাউন্সিলর, চেয়ারম্যান, এমপি, মন্ত্রী, এলাকার রাজনৈতিক ব্যক্তির কাছে গিয়েও খালি হাতে ফিরতে হয়েছে। দেখা করতে গেলেই বলে কালকে আসেন। কেউ একটি টাকা দেয়নি। বাফুফের কমিটিতে থাকা রিয়াজুল করিম আমাদেরকে সহযোগিতা করেছেন।’ দলের কোচ জাকির হোসেন। অধিনায়ক হাসান উল্লা, রাকিব, স্বাধীন, তামিম ইকবাল, গোলকিপার সায়েম আলী, আল কাফি, রাব্বি, রায়হান, রাতুলরা ট্রফি এনে দিলেন বরিশালকে।

কুড়িগ্রামের ৮ নম্বর ওয়ার্ডের কৃষ্ণপুর ডাকুয়াপাড়া গ্রামের দল জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাব। সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে| খেলাধুলায় টেনে আনে। বিশেষ করে ফুটবলের সঙ্গে জড়িয়ে দেওয়া হয় সমাজে পথহার কিংবা দিন এনে খায় যারা তাদের সন্তানদের। এই ফুটবলারদের নিয়ে এবার পাইওনিয়রে খেলতে এসে ফাইনালে খেলে ফেলল জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাব। দলটি আগ্রহ আছে। সবুজ পরিবেশ রাখতে চেষ্টা করেন জামান আহমেদ কাজল। তিনি কুড়িগ্রামে ফুটবলের জন্য আবাসিক ব্যবস্হা করে দিয়েছেন যার নামকরণ করা হয়েছে ফুটবলের জমিদারবাড়ি।

জামান আহমেদের মেয়ের নাম জারা। যেহেতু সবুজ প্রেম তার মধ্যে রয়েছে তাই এই দুটি অংশ জোড়া দিয়ে জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাব নাম দেওয়া হয়। ক্লাবের সভাপতি আলমগীর কবির এবং সাধারণ সম্পাদক জালাল হোসেন লাইজু। লাইজুর প্রয়াত বাবা মনির হোসেন মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। সমাজসেবা করতেন। সেই পথ অনুসরণ করে নিজেকেও ঢেলে দিতে চান লাইজু। রিকশাচালক, কাঠমিস্ত্রি, চা-বিক্রেতার সন্তান জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাবের ফুটবলার। নিজেই সবকিছু দেখভাল করেন। তারপরও কোচ রেখেছেন আইয়ুব আলীকে। আকাশ, সিফাত, মেহেদী, জাকারিয়া, আহসান, রবিউল, রিফাত, মুন্না, ইয়ানুর, লিটন, আনহু, মিলনদের নিয়ে পাইওনিয়র লিগ থেকে তৃতীয় বিভাগে উঠল জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাব।

পুরস্কার পেলেন যারা

পাইওনিয়র ফুটবল লিগে চ্যাম্পিয়ন বরিশাল ফুটবল একাডেমি পেয়েছে ৩ লাখ টাকা, রানার্সআপ জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাব ২ লাখ টাকা পেয়েছে। ফেয়ার প্লে ট্রফি পেয়েছে স্কাইলার্ক ফুটবল ক্লাব, একই দলের মেহেদী হাসান মিনার ১৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছেন ৫০ হাজার টাকা, টুর্নামেন্টের সেরা খেলোয়াড় চ্যাম্পিয়ন বরিশাল ফুটবল একাডেমির রায়হান মিয়া ৫০ হাজার, ফাইনালের সেরা খেলোয়াড় রানার্সআপ জারা গ্রীন বয়েজ কিশোর বাংলা ক্লাবের আকাশ ইসলাম পেয়েছেন ২৫ হাজার টাকা।

ইত্তেফাক/টিএ