শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রায়গঞ্জে ঘরে ঘরে সর্দিজ্বর

আপডেট : ১৩ জুলাই ২০২২, ১৭:৪৪

সিরাজগঞ্জের রায়গঞ্জে ঘরে ঘরে সর্দি-জ্বরের প্রকোপ শুরু হয়েছে। আবহাওয়া পরিবর্তন ও তীব্র গরমে এলাকায় সর্দি-জ্বরসহ নানা রোগ ছড়িয়ে পড়েছে। উপজেলার প্রতিটি গ্রামের অধিকাংশ পরিবারে শিশু ও বৃদ্ধসহ নানা বয়সী মানুষ সর্র্দি-কাশি ও বিভিন্ন উপসর্গ নিয়ে জ্বরে আক্রান্ত হচ্ছেন। পেটের পীড়া নিয়েও জ্বরে ভুগছেন কেউ কেউ।

বুধবার (১৩ জুলাই) স্বাস্থ্যকমপ্লেক্স ও এলাকার ক্লিনিকগুলো ঘুরে দেখা গেছে, সর্বত্র সর্দি জ্বরের রোগীর প্রচণ্ড ভিড়। 

উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সেনগাঁতী গ্রামের ফারুক আহম্মেদ জানান, তিনি ও তার দুই বছর বয়সী ছেলেসহ পরিবারের চারজন সদস্যের মধ্যে ৩ জনই কয়েকদিন হলো তীব্র সর্দি-কাশি ও জ্বরে ভুগছেন। তার গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে এক দুইজন করে জ্বরে ভুগছেন। 

একই ইউনিয়নের সিমলা গ্রামের রবিউল ইসলাম জানান, তার পরিবারের পাঁচজন সদস্যের মধ্যে ৩ জনই জ্বরে আক্রান্ত। আশেপাশের বাড়িগুলোতেও জ্বরে ভুগছেন অনেকে।

উপজেলার ৯টি ইউনিয়ন, ধামাইনগর, সোনাখাড়া, ধুবিল, ঘুরকা, চান্দাইকোনা, ধানগড়া, নলকা, পাঙ্গাসী ও ব্রহ্মগাছার বিভিন্ন গ্রামে খোঁজ নিয়ে জানা যায়, প্রতিটি গ্রামের অধিকাংশ বাড়িতে এই মৌসুমী জ্বরের প্রকোপে ভুগছেন নানা বয়সী মানুষ। সরকারি হাসপাতালসহ এলাকার বেসরকারি ক্লিনিকগুলোতে রোগীর ভিড় বাড়ছে। 

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. রহিমা আকতার শারমিন বলেন, ‘গত এক সপ্তাহে আমরা সাড়ে ৭০০ সর্দি জ্বরের রোগীর চিকিৎসা দিয়েছি। মহিলা, শিশু ও বৃদ্ধসহ স্বাস্থ্যকমপ্লেক্সে সর্দিজ্বর ও ডায়রিয়ার রোগী ভর্তি আছে ১৪ জন। সর্দি জ্বরের রোগীর বিনামূল্যে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। আজ কোভিড পজেটিভ একজন রোগী পাওয়া গেছে।’  

ডা. রহিমা আকতার শারমিন আরও বলেন, ‘আবহাওয়া জনিত কারণে এখন ডায়রিয়া ও সর্দি-কাশি জ্বর হচ্ছে। গত বছরের তুলনায় এবার এই জ্বরের প্রকোপ অনেক বেশি। জ্বরের উত্তাপ বেশি হলে রোগীর মাথায় প্রচুর পানি ঢালতে হবে। প্যারাসিটামল জাতীয় ওষুধ মাত্রা মতো খেলে ৩/৪ দিনের মধ্যে বেশির ভাগ রোগী সুস্থ হয়ে উঠছেন। সর্দিজ্বর ও ডায়রিয়া প্রতিরোধের জন্য স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ দেওয়া হচ্ছে।’

ইত্তেফাক/মাহি