শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মনপুরার দুর্গম চরে নাবিকবিহীন বিদেশি জাহাজ, মালামাল চুরির আশঙ্কা

আপডেট : ১৫ জুলাই ২০২২, ১৬:৪৩

ভোলার মনপুরার চরনিজামের পূর্বপাশের দুর্গম চরে আটকে আছে নাবিকবিহীন বিদেশি জাহাজ ‘আল কুবতান’ । জাহাজটিতে ভেকু মেশিন, পাথর ভাঙার মেশিনসহ কোটির টাকার সম্পদ রয়েছে। প্রশাসন হেফাজতে নিতে দেরি করলে জাহাজের মালামাল চুরি হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এদিকে শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত জাহাজটি হেফাজতে নিতে পারেনি প্রশাসন। দুর্গম এলাকা ও সমুদ্র উত্তাল থাকায় জাহাজটি হেফাজত নিতে দেরি হচ্ছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আল নোমান। তবে তিনি নেভি, কোস্টগার্ড ও নৌপুলিশকে বৃহস্পতিবার রাতে বিষয়টি অবহিত করেছেন।

শুক্রবার বিদেশি জাহাজের আল কুবতানের তদারকি করতে চরমানিকা কোস্টগার্ডের একটি টিম ঘটনাস্থলে রওনা হয়েছে বলে জানান মনপুরার কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার মো. আসলামুল হক। তবে নেটওর্য়াক সমস্যায় চরমানিকা কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি।

এর আগে বৃহস্পতিবার সকালে চরনিজামের পূর্বপাশে বঙ্গোপসাগরে বিদেশি জাহাজ আল কুবতান ভাসতে দেখে স্থানীয়রা। পরে তারা স্থানীয় চেয়ারম্যান জাকির হোসেন ও উপজেলা প্রশাসনকে অবহিত করেন।

নাবিকবিহীন জাহাজটির ওপরের অংশ খোলা। জাহাজটিতে পাথর বোঝাই। একটি ভেকু মেশিন, পাথর ভাঙার মেশিন ও অন্যান্য প্রয়োজনীয় মালামাল রয়েছে। জাহাজটিতে কোটির টাকার সম্পদ রয়েছে বলে প্রত্যক্ষদর্শী একাধিক সূত্র জানান। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র দাবি করেন, জাহাজে কেউ থাকায় অনেক মালামাল চুরি হয়ে গেছে। 

চরে আটকা বিদেশি জাহাজ।

উত্তর সাকুচিয়া ইউনিয়নের অন্তর্গত বিচ্ছিন্ন চরনিজামের চেয়ারম্যান মো. জাকির হোসেন বলেন, বিদেশি জাহাজের বিষয়টি পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে মনপুরা উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা চরফ্যাসনের ইউএনও আল নোমান জানান, জাহাজটির ব্যাপারে পদক্ষেপ নিতে বৃহস্পতিবার রাতেই নেভি, কোস্টগার্ড ও নৌপুলিশকে অবহিত করা হয়েছে। দুর্গম এলাকা হওয়ায় জাহাজটি হেফাজতে নিতে দেরি হচ্ছে। দ্রুত হেফাজতে নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/ইউবি