বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তামিম-লিটনের উন্নতি

আপডেট : ২১ জুলাই ২০২২, ০৯:০২

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট, টি-টোয়েন্টিতে সিরিজ হেরেছিল বাংলাদেশ দল। তবে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের ৩-০ তে হারিয়েছে তামিম ইকবালের দল। এই সিরিজ জয়ের পর ওয়ানডেতে ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে উন্নতি হয়েছে অধিনায়ক তামিম ও লিটন দাসের।

গতকাল আইসিসির প্রকাশিত সর্বশেষ র্যাংকিংয়ে ওয়ানডেতে তামিমের দুই ধাপ উন্নতি হয়েছে। তিন ম্যাচে ১১৭ রান করে সিরিজ সেরার পুরস্কার পাওয়া এই বাঁহাতি ওপেনার এখন ১৭ নম্বরে রয়েছেন। তিন ওয়ানডেতে ৮৩ রান করা লিটনও দুই ধাপ এগিয়েছেন। তিনি ৩০ নম্বরে আছেন। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান ৪ ধাপ এগিয়ে ৩৫ নম্বরে ঠাঁই পেয়েছেন। সিরিজটা না খেলা মুশফিকুর রহিম ১৯ নম্বরে এবং সাকিব আল হাসান ২৯ নম্বরেই আছেন।

তবে ওয়ানডেতে বোলারদের শীর্ষস্থানটা হারিয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচে ৮ উইকেট নিয়েও এক ধাপ পিছিয়েছেন বুমরাহ। সিরিজের শেষ ম্যাচটা খেলেননি তিনি। ৭০৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ১ রেটিং পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে বুমরাহ।

বেন স্টোকসের বিদায়ি ম্যাচে রাসি ভ্যান ডার ডুসেনের সেঞ্চুরিতে ডারহামে দক্ষিণ আফ্রিকা ৬২ রানে হারিয়েছে ইংল্যান্ডকে। ম্যাচে ১১৭ বলে ১৩৪ রানের ইনিংস খেলেছেন ডুসেন। এই ইনিংসের মাধ্যমে ওয়ানডেতে তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিং তিন নম্বরে উঠে এসেছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান।

ইত্তেফাক/এমআর