বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেতৃত্ব হারাচ্ছেন মাহমুদউল্লাহ!

আপডেট : ২২ জুলাই ২০২২, ১০:২৪

তিন মাস পরই অস্ট্রেলিয়ার মাটিতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু বাংলাদেশের টি-টোয়েন্টি দলটা হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে। গত বছর বিশ্বকাপের পর সাত ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র একটি। অধিনায়কের ব্যাটেও বলার মতো রান নেই। বিশ্বকাপের পর মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট হাতে সর্বোচ্চ ইনিংস ২২ রান।

সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকের মতোই বর্তমানে বিষম চাপে আছেন মাহমুদউল্লাহ। মুমিনুল নিজেই সরে গেছেন নেতৃত্বের দায়িত্ব থেকে, কিন্তু টি-হারাচ্ছেন দলের অধিনায়ক অবশ্য এমন কিছু করেননি। তবে তাকে এ দায়িত্ব থেকে সরানোর নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিসিবি। গতকাল বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

টেস্টের পর সংক্ষিপ্ত সংস্করণেও সাকিব আল হাসানকে অধিনায়ক করার গুঞ্জনই উড়ছে ক্রিকেট পাড়ায়। তার ডেপুটি হতে পারেন নুরুল হাসান সোহান। এমনকি সাকিব ছুটি নেওয়ায় জিম্বাবুয়ে সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারেন সোহান। তবে এশিয়া কাপ থেকে সাকিবকে এ ফরম্যাটের অধিনায়ক হিসেবে আবারও দেখা যেতে পারে।

জিম্বাবুয়ে সফরের জন্য বাংলাদেশ দল ও নেতৃত্ব পরিবর্তনের চূড়ান্ত ঘোষণা বিলম্বিত হচ্ছিল মাহমুদউল্লাহর দেশে ফেরার অপেক্ষায়। গতকাল সকালে বাংলাদেশ বিমানের ফ্লাইটে দেশে ফিরেছেন অভিজ্ঞ এ ক্রিকেটার। বিজি ২০২ নম্বর ফ্লাইটে তার সঙ্গে ছিলেন নাসুম আহমেদ ও আফিফ হোসেন ধ্রুব। আর গতকাল বিকেলে মুস্তাফিজ, বিজয়, লিটনরা দেশে ফিরেছেন।

মিডিয়াকে এড়িয়ে বিমানবন্দর ত্যাগ করা মাহমুদউল্লাহকে নিয়ে আজ মিটিংয়ে বসবেন বিসিবির কর্তারা। ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর এই মিটিংয়ে থাকার কথা রয়েছে। গতকাল বিসিবি সূত্রে জানা গেছে, আজ সিনিয়র এই ক্রিকেটারের সঙ্গে আলোচনার পরই বাংলাদেশ দল ঘোষণা করা হবে।

গতকাল প্রধান নির্বাচক নিশ্চিত করেছেন আজ দল ঘোষণা হবে এবং দলে বড় পরিবর্তনের সম্ভাবনা নাকচ করেছেন তিনি। আগামী ২৬ জুলাই টি-টোয়েন্টি ও ৩০ জুলাই ওয়ানডে দল জিম্বাবুয়ের উদ্দেশ্যে বিমানে চড়বে।

মাহমুদউল্লাহর অধিনায়কত্ব চিন্তার কারণ হয়ে গেছে বিসিবির কাছে। উইন্ডিজ সফরের দুই ম্যাচে মাঠে তার কিছু সিদ্ধান্ত মনে ধরেনি বিসিবি কর্তাদেরও। তাই পরিবর্তনের পথেই হাঁটছে সংস্থাটি।

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিয়ে বিসিবির ভাবনার আভাস মিলছে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের কথায়। ক্রিকবাজকে তিনি বলেছেন, ‘অবশ্য তার অধিনায়কত্ব নিয়ে চিন্তা কারণ রয়েছে। আমি যদি সাবেক ক্রিকেটার হিসেবেও বলি, একটা ম্যাচে মোসাদ্দেক ব্রেক থ্রু এনে দিল, মেডেন উইকেট পেল। এদিক থেকে মোসাদ্দেক অবশ্যই আরেকটা ওভার পেতে পারত। যদি সে ছয়টা ছক্কা হজম করত, সত্যি বলতে তাতেও আমি মন খারাপ করতাম না। আমি জানি না কেন রিয়াদ (মাহমুদউল্লাহ) এটা করেছে।’

আরেক ম্যাচে দুই বাঁহাতি উইকেটে থাকায় সাকিবের বোলিংয়ের কোটাই পূর্ণ করেননি মাহমুদউল্লাহ। যা অবাক করেছে সুজনকে। বিসিবির এই পরিচালক বলেন, ‘একটা ম্যাচে আমরা সাকিবের চার ওভার শেষ করিনি, এখানে নিশ্চয়ই যুক্তি আছে, শুধু সেই বলতে পারবে ঐ মুহূর্তে তার মাথায় কী কাজ করছিল।’

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন