মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্কুলছাত্র রিফাত এখন সফল উদ্যোক্তা

আপডেট : ২৩ জুলাই ২০২২, ০০:১৫

করোনার প্রকোপে যখন থমকে গিয়েছিল বিশ্ব, তখন ঘরবন্দী সময়কে কাজে লাগিয়ে অনেকেই হয়ে ওঠেছেন সফল উদ্যোক্তা। তেমনি একজন রংপুর সিদ্দিক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মো. রাকিবুল ইসলাম রিফাত। বড় ভাইয়ের অনুপ্রেরণায় ১৭ বছর বয়সেই পড়াশোনার পাশাপাশি অনলাইনে আম ও মধু বিক্রি করে পরিবারকে সাহায্য করছে সে। আমের মৌসুমে এ পর্যন্ত প্রায় ২২০-২৪০ মণ হাড়িভাঙা আম বিক্রি করেছে রিফাত।

১৭ বছর বয়সী রিফাতের উদ্যোক্তা হওয়ার শুরুর গল্প কি—এমন প্রশ্নে সে জানায়, ২০২০ সালের শুরুতে বড় ভাই মো. রাহিমুল কবির রাসেল-এর পরামর্শে রিফাত উইম্যান অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) গ্রুপে যোগদান করে। সেখানে আরও অনেক উদ্যোক্তাদের সঙ্গে পরিচয় হয়। পাশাপাশি বিশাল সদস্যসংখ্যার এই গ্রুপেই অনেক ক্রেতার দেখা মেলে।

রিফাত জানায়, 'গাছ থেকে আম সংগ্রহ, প্যাকেজিং, ডেলিভারি— সব কাজে ভাইয়া পরামর্শ দিয়েছেন। সামনে দাঁড়িয়ে থেকে সাহায্য করেছেন, দেখাশুনা করেছেন। আমরা সবকিছু গুছিয়ে ক্রেতাদের কাছে চাহিদামাফিক আম পৌঁছে দিয়েছি। এভাবে গত দুই মৌসুমে প্রচুর আম বিক্রি হয়েছে। ফেসবুকের মাধ্যমে আম ও খাঁটি মধু বিক্রি করছি।'

এই শিক্ষার্থী জানায়, 'রিহলাতা' ও 'মধুওয়ালা', এই দুটি নামকে সামনে রেখে কাজ করছে সে। এদের ব্র্যান্ডে পরিণত করার স্বপ্ন তার। যার স্লোগান- বিশুদ্ধতা, বিশ্বাস এবং আস্থায় সম্পর্ক থাকুক অটুট। আম ও মধু নিয়ে সামনে আরও বেশিসংখ্যক ক্রেতার কাছে পৌঁছে যেতে চায় সে।

রিফাতের বিশ্বাস, পরিশ্রম করার মানসিকতা থাকলেই সফলতা পাওয়া যায়। তাই আর যাই হোক না কেন, সে যেকোনো কাজে লেগে থাকায় বিশ্বাসী।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন