শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীন থেকে যোগাযোগ সরঞ্জাম নিচ্ছে সিরিয়া

আপডেট : ২৪ জুলাই ২০২২, ১৭:০২

সিরিয়া চীন থেকে আধুনিক টেলিযোগাযোগ উপকরণ নিচ্ছে । দেশটি চলমান অনুদান কার্যক্রমের অংশ হিসেবে এই সাহায্য নিচ্ছে। গত বুধবার (২০ জুলাই) সিরিয়ার রাজধানী দামাস্কাসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের প্রতিনিধিদের বৈঠকে এই চুক্তি স্বাক্ষর হয়। 

২০১১ থেকে চলমান যুদ্ধে সিরিয়ায় বিদ্ধস্ত টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নতির লক্ষ্যে দেশটি এই অনুদান নিচ্ছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী দুই দফায় এসব উপকরণ সিরিয়ার যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয় বরাবর হস্তান্তর করা হবে। সিরিয়ার চীনা রাষ্ট্রদূত ফেং বিয়াও এবং সিরিয়ার পরিকল্পনা ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক কর্তৃপক্ষ এর চেয়ারম্যান ফাদি সালতি আল-খলিল এই চুক্তি স্বাক্ষর করেন।

সিরিয়ায় চীনের চলমান সাহায্য প্রকল্প ও অবকাঠামোগত পুনর্গঠনের একটি অবিচ্ছেদ্য অংশ এই টেলিযোগাযোগ উপকরণসমূহ। তিনি আরও বলেন, এই কার্যক্রম দুটি মানুষের বাঁধা বিপত্তির মধ্যেও পাশে থাকার প্রতীক।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে সিরিয়ান যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী ইয়াদ মোহাম্মাদ আল-খতিব বলেন,  যেকোনো অর্থনৈতিক কার্যক্রম পরিচালনায় জন্য টেলিযোগাযোগ ব্যবস্থা দরকার। যার মধ্যে রয়েছে  ইন্টারনেট ও টেলিফোন।  

২০১১ থেকে চলমান সিরিয়ান সংকট মোকাবিলা করতে চীন দেশটিতে মানবিক সাহায্য পাঠিয়ে যাচ্ছে যার মধ্যে রয়েছে খাদ্য ও চিকিৎসা বিষয়ক সরঞ্জামাদি।  

ইত্তেফাক/এসআর