শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগান অভিবাসীদের কাবুলে ফেরত পাঠাচ্ছে তুরস্ক 

আপডেট : ২৬ জুলাই ২০২২, ২০:৪০

তুরস্কে অনিয়মিত অবস্থায় বসবাসরত অন্তত ২১৫ জন আফগান নাগরিককে আফগানিস্তানে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এসব অভিবাসীরা কোন প্রকার ভিসা ছাড়াই অবৈধভাবে তুরস্কতে প্রবেশ করেছিল। 

তুরস্কের রাষ্ট্রীয় এজেন্সির বরাত দিয়ে খামা প্রেস এক রিপোর্টে জানায়, অবৈধ অভিবাসীরা এখন আফগান মাটিতে ফেরত পাঠানোর অপেক্ষায় রয়েছে তাদের উত্তর-পশ্চিম তুরস্কের এডিরনে থেকে ইস্তাম্বুলে স্থানান্তরিত করা হয়েছে।

তুর্কি অভিবাসন ব্যবস্থাপনা অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের শুরু থেকে তুর্কি কর্তৃপক্ষ প্রায় ২৮হাজার অনথিভুক্ত অভিবাসীকে বিতাড়িত করেছে অভিবাসীকে তুরস্ক। 

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারী থেকে আফগানিস্তানে ফ্লাইট শুরু হওয়ার পর ১৮ হাজার ২৫৬ জনেরও বেশি আফগান নাগরিককে আফগানিস্তানে ফেরত পাঠিয়েছে।

যুদ্ধ এবং নিপীড়ন থেকে পালিয়ে ইউরোপে পাড়ি দিয়ে নতুন জীবন শুরু করার লক্ষ্যে যাত্রা করা আশ্রয়প্রার্থীদের জন্য সবচেয়ে ব্যবহৃত একটি ট্রানজিট পয়েন্ট হচ্ছে তুরস্ক।

ইতিমধ্যেই ৪ মিলিয়ন বা ৪০ লাখ শরণার্থী ও উদ্বাস্তুকে গ্রহণ করেছে দেশটি। যা বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে বেশি। এছাড়া নতুন করে অনিয়মিত অভিবাসীদের আগমন ঠেকাতে তুরস্ক তার সীমান্তে নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে।

ইত্তেফাক/এএইচপি