শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সমস্যায় জর্জরিত পাবিপ্রবির বঙ্গবন্ধু হলের রিডিং রুম

আপডেট : ২৭ জুলাই ২০২২, ১৭:০০

নানা সমস্যার মধ্যে চলছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ছাত্রদের একমাত্র আবাসিক হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের রিডিং রুম। এতে করে একদিকে শিক্ষার্থীদের পড়াশোনায় ক্ষতি হচ্ছে অন্যদিকে শিক্ষার্থীরা হলে থাকার উৎসাহ হারাচ্ছেন। 

রিডিং রুমের ১৮টি ফ্যানের মধ্যে ফ্যান সচল আছে ৫টি, ২০টি টিউব লাইটের মধ্যে সচল ৮টি, ৭৪টি চেয়ারের মধ্যে ১৩ টি চেয়ারের কোন হদীস নেই।

শিক্ষার্থীদের দাবি দীর্ঘদিন ধরে হল প্রশাসনের কাছে সমস্যাগুলোর সমাধানের আবেদন জানালেও হল প্রশাসন শুধু আশ্বাসই দিয়েছেন, সমস্যাগুলো সমাধান করেনি। 

আবিদুর রহমান (ছদ্মনাম) নামে এক শিক্ষার্থী জানান, হলে একটু নিরিবিলি পড়াশোনার জন্য রিডিং রুমই ভরসা। কিন্তু রিডিং রুমের যে অবস্থা এতে পড়াশোনা করা যায়না। তীব্র গরমে এখানে বসে পড়াশোনা করা যায়না। লাইট, ফ্যান নষ্ট থাকাতে চাইলেও নিজের ইচ্ছা মত যেকোন চেয়ারে বসা যায়না। আবার শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে রিডিং রুম থেকে ফিরে আসতে হয়। 

মহসিন (ছদ্মনাম) নামে আরেক শিক্ষার্থী জানান, রিডিং রুমের পরিবেশের কারণেই অনেক শিক্ষার্থী এখানে পড়তে আসতে চায়না। এখানে এসে যখন দেখি টেবিলে ধূলাবালি জমে আছে, ফ্যান নাই, লাইট নাই তখন আর পড়তে ইচ্ছা করেনা। দীর্ঘদিন ধরে হল প্রশাসনের কাছে সমস্যাগুলোর কথা জানিয়ে আসলেও উনারা এই ব্যাপারে সাড়া দিচ্ছেনা যেটা খুবই দুঃখজনক।  

এই বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধাক্ষ্য ড. মো. ওমর ফারুক ইত্তেফাককে জানান, রিডিং রুমের সবগুলো ফ্যানই অচল ছিল। আমি হল দায়িত্ব পাওয়ার পর শিক্ষার্থীদের জন্য ৫টি ফ্যান ঠিক করে দেই। রিডিং রুমের সমস্যাগুলো আমি অতিদ্রুত সমাধান করতে চেষ্টা করবো। 

এ সময় তিনি ইত্তেফাককে আরও জানান, আমি দায়িত্ব নিয়েছি অল্প কয়েকদিন হলো। হলের পরিবেশ সুন্দর করার জন্য আমি কাজ শুরু করে দিয়েছি। আমি হলে সুন্দর একটা পরিবেশ দেখতে চাই। এ জন্য আমার হলের সকল শিক্ষার্থীর সহযোগিতা প্রয়োজন। শিক্ষার্থীরা আমাকে সহযোগিতা করলে অল্প সময়ের মধ্যেই হলে একটি সুন্দর পরিবেশ তৈরি হবে বলে আমি আশা করছি। 

ইত্তেফাক/এআই