রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুচ্ছ ভর্তি পরীক্ষা: শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন আসায় শিক্ষার্থীদের অসন্তোষ

আপডেট : ৩০ জুলাই ২০২২, ১৮:৪৫

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সঙ্গে সরকার ঘোষিত সিলেবাসের মধ্যে বিশাল ফারাক বলে অভিযোগ করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এ পরীক্ষার প্রশ্ন এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের আলোকে করার কথা বলা হলেও পূর্ণাঙ্গ সিলেবাসে প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ করেন তারা।  

ভর্তিচ্ছুদের অভিযোগ, করোনার কারণে তারা এইচএসসি ও সমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে দিয়েছেন। গুচ্ছ কমিটিও এ সিলেবাসেই ভর্তি পরীক্ষার প্রশ্ন করবেন বলে জানিয়েছেন। শিক্ষার্থীরাও এ সিলেবাসের প্রস্তুতি নিয়েছেন। তবে পরীক্ষার হলে গিয়ে দেখেন, পূর্ণাঙ্গ সিলেবাস থেকেই বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রশ্ন হয়েছে। 

ঢাকা সিটি কলেজ থেকে পরীক্ষা দিতে আসা সাদিয়া ফেরদৌস বলেন, প্রশ্ন মোটামুটি কঠিন হয়েছে। গনিত, জীববিজ্ঞানের অনেক প্রশ্ন শর্ট সিলবাসের বাইরে থেকে। আমরা ১ বছর ধরে শর্ট সিলেবাস অনুযায়ী পড়াশোনা করছি। কিন্তু এখন সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসায় আশানরূপ পরীক্ষা দিতে পারিনি। যেহেতু এটা একটা ভর্তি পরীক্ষা এখানে ১টা নাম্বার অনেক গুরুত্বপূর্ণ, সেখানে সিলেবাসের বাইরে থেকে ১৫/২০ নাম্বার আমাদের চিন্তার বাইরে ছিল।

ঝিনাইদহ থেকে পরীক্ষা দিতে আসা শৈলি তাসনিম বলেন, গনিত ছাড়া বাকি বিষয়ের প্রশ্ন গুলো মোটামুটি সহজ হয়েছে। গনিত প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে থেকে এসেছে। অনেক কঠিন প্রশ্ন হয়েছে।

নটরডেম কলেজ শিক্ষার্থী নাবিল ওয়ালিদ প্রশ্ন মান নিয়ে বলেন, প্রশ্ন সহজও বলা যাবে না, কঠিনও বলা যাবে না। কারণ রসায়ন, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান প্রশ্ন সিলেবাসের বাইরে থেকে কম আসলেও গনিত ৪/৫ টা প্রশ্ন ছাড়া বাকি গুলো শর্ট সিলেবাসের বাইরে থেকে এসেছে।

সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এভাবে প্রশ্ন আসায় অসন্তোষ প্রকাশ করেছে পরীক্ষার্থীদের অভিভাবকরাও। তারা বলেন- রাত দিন এক করে ছেলে মেয়েরা পড়াশোনা করেছে শুধু একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন পাওয়ার জন্য। কিন্তু সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়ায় অনেকের স্বপ্ন শেষ।

এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছর সংক্ষিপ্ত সিলেবাসে হবে। এই সেশনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এই সিলেবাসেই শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিবেন।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, এখানে বলার কিছু নেই। বোর্ড  থেকে যে সিলেবাস দেওয়া হয়েছে সেই সিলেবাসেই প্রশ্ন করা হয়েছে। যারা অভিযোগ দিয়েছে, কোন বিষয়ে বাহিরে থেকে প্রশ্ন আসছে লিখিত দিতে বলো। 

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

জবিতে আধুনিক গবেষণাগার উদ্বোধন

গুচ্ছ পরীক্ষার জবি কেন্দ্রে অনুপস্থিত ৮ শতাংশ পরীক্ষার্থী 

প্রক্সি দিতে এসে ঢাবি শিক্ষার্থী আটক

গুচ্ছ মানবিকের পরীক্ষা ১৩ আগস্ট, মানতে হবে যেসব নির্দেশনা

এ সম্পর্কিত আরও পড়ুন

গুচ্ছ বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ

জবির সেই ১৭০০ শিক্ষার্থীর কী অপরাধ

পুরান ঢাকায় জবি ছাত্রদলের বিক্ষোভ 

গুচ্ছ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের