মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হবিগঞ্জে পাহাড়ি এলাকায় চাষ হচ্ছে গোলমরিচ

আপডেট : ০২ আগস্ট ২০২২, ২০:০১

হবিগঞ্জ জেলার পাহাড়ি এলাকায় বাণিজ্যিকভাবে গোলমরিচ চাষের সম্ভাবনা রয়েছে। বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের আলিয়াছড়া খাসিয়াপুঞ্জিতে বর্তমানে খাসিয়া উপজাতির লোকেরা গোলমরিচ চাষ করছেন।

গুল্মজাতীয় গোলমরিচ গাছ দেখতে অনেকটা পানগাছের মতোই। গোলমরিচের গাছ অন্য গাছ বিশেষ করে সুপারিগাছকে অবলম্বন করে বেড়ে ওঠে। প্রায় চার বছরে একটি গোলমরিচের গাছ পূর্ণতা পায়। তখন প্রতিটি গাছে এক থেকে আড়াই কেজি পর্যন্ত গোলমরিচ উত্পাদন হয়। 

গোলমরিচ চাষে অভিজ্ঞ আলিয়াছড়া খাসিয়াপুঞ্জির গোত্রপ্রধান উ-থেন জানান, আষাঢ়-শ্রাবণ মাসে গোলমরিচের চারা রোপণ করা হয়। গাছের লতা থেকেই স্থানীয়ভাবে চারা উত্পাদন করা হয়। উৎপাদিত গোলমরিচ আহরণের পর শুকিয়ে রাখা হয়। ব্যবসায়ীরা বিভিন্ন সময়ে এখানে এসে গোলমরিচ কিনে নিয়ে বাজারজাত করেন। আধুনিক পদ্ধতিতে গোলমরিচ চাষ এবং চাষিদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে জেলার পাহাড়ি এলাকায় মূল্যবান গোলমরিচ চাষের জমির পরিমাণ কয়েক গুণ বৃদ্ধি করা সম্ভব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক নয়নমণি সূত্রধর জানান, আলিয়াছড়া খাসিয়াপুঞ্জিতে গোলমরিচ চাষের ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হবে। এ ছাড়া বাহুবল উপজেলার বৃন্দাবন চা-বাগান কর্তৃপক্ষকে বাগানের পরিত্যক্ত পাহাড়ি এলাকায় গোলমরিচ চাষ করার পরামর্শ দেওয়া হয়েছে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

শায়েস্তাগঞ্জে হারিয়ে যাচ্ছে বাঁশশিল্প

পিকআপ ভ্যান চাপায় বাবা-ছেলে নিহত

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুই নারীসহ ৪ জনের মৃত্যু

হবিগঞ্জে নৌকাডুবে ৪ নারীর মৃত্যু

এ সম্পর্কিত আরও পড়ুন

শায়েস্তাগঞ্জে মাজারের পুকুর থেকে দেহবিহীন মাথা উদ্ধার

হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৬০

হবিগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

হবিগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত