রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২০ বছর ধরে নিখোঁজ ভারতীয় নারীর যেভাবে খোঁজ মিললো পাকিস্তানে 

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ১৭:২৪

ভারতের মুম্বাইয়ের এক নারী বিগত ২০ বছর ধরে নিখোঁজ ছিলেন। কোথাও তার হদিশ মিলছিলো না। তবে অবশেষে সামাজিক মাধ্যমের কল্যাণে সেই নারীর খোঁজ পাকিস্তানে মিলেছে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

মুম্বাইয়ের বাসিন্দা ইয়াসমিন শেখ বলেছেন, তার মা রান্নার কাজ করতে দুবাই গিয়েছিলেন ২০ বছর আগে। কিন্তু তিনি আর ফিরে আসেননি। বিভিন্ন জায়গায় বছরের পর বছর ধরে খোঁজ নিয়েও যখন তার খোঁজ মিলছিলো না ঠিক এই সময়ে পাকিস্তান ভিত্তিক সামাজিক মাধ্যমের তার মাকে দেখা গেছে। যেখানে একটি ভিডিও পোস্টে তাকে দেখা যায়। সংবাদ সংস্থা এএনআইকে ইয়াসমিন শেখ এই তথ্য জানান।

তিনি আরও জানান, তার মা প্রায়ই দুই থেকে চার বছরের জন্য কাতারে যেতেন কাজ করতে। শেষবার তিনি এক এজেন্টের সাহায্যে গিয়েছিলেন কিন্তু আর ফিরে আসেননি। তারা অনেকবার তাকে খোঁজার চেষ্টা করেছেন কিন্তু ব্যর্থ হয়েছেন। তাদের কাছে কোনো প্রমাণ না থাকায় তারা অভিযোগও করতে পারেননি।

নিখোঁজ এই নারীর নাম হামিদা বানু। তিনি দুবাই গিয়েছিলেন সেখানে রান্নার কাজ করতে ও এর পর থেকে তার পরিবারের সঙ্গে আর যোগাযোগ করেননি।  
 
ইয়াসমিন শেখ ও তার পরিবার এজেন্টের কাছে যেতেন তার মায়ের অবস্থা সম্পর্কে জানতে। তখন এজেন্টের পক্ষ থেকে বলা হতো, তাদের মা তাদের সঙ্গে দেখা অথবা কথা বলতে চাননা। কিন্তু আশ্বস্ত করতেন যে তিনি ভালো আছেন। তবে হামিদা বানু তার ভিডিওতে স্পষ্টভাবে বলেছেন সত্যটা কারো কাছে প্রকাশ না করতে।  

ওই ভিডিও ভাইরাল হওয়ার পর তার পরিবার তার পাকিস্তানে অবস্থান নিয়ে জানতে পারেন। ভিডিওটিতে ওই নারী তার স্বামী, ভাইবোন এবং বাসস্থানের নাম সঠিকভাবে বলার পর তার পরিবার তাকে চিনতে পেরেছিলেন। হামিদা বানুর বোন শাহিদা এই তথ্য জানান। 

তারা তার বোনকে খুঁজে বের করার জন্য সবরকম চেষ্টা করেছিল। এজেন্টের সঙ্গে যোগাযোগও করেছিল কিন্তু এজেন্টের লোক  কিছু সময় পরে পালিয়ে যায়। এর পর তার বোনকে খুঁজে পাওয়ার সব আশা নষ্ট হয়ে যায়।

হামিদা বানুকে দেশে ফিরিয়ে আনার জন্য তার বোন ও মেয়ে ভারতীয় সরকারকে সাহায্য করার জন্য অনুরোধ করেছেন।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ১৩

ভারতকে ধন্যবাদ দিলো তাইওয়ান

পাকিস্তানে সেনা চৌকিতে হামলা, নিহত ২ 

ভরা আদালতে স্ত্রীকে গলা কেটে খুন

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব চাই: ইমরান খান 

আদিত্যনাথকে বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি 

ভারতের আপত্তির পরও চীনা ‘গোয়েন্দা’ জাহাজ নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা

দেশভাগে ঘরছাড়া, ৭৫ বছর পর পাকিস্তানে ফিরলেন বৃদ্ধা