শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাতে না খেলে কি ওজন কমে 

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ২০:০৯

শরীরের ওজন কমানো সহজ কথা নয়। এর চটজলদি কোনো উপায় নেই। শরীরচর্চা করা, নির্দিষ্ট ডায়েট মেনে চলা, লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা, পছন্দের খাবার সামনে দেখেও নিজেকে নিয়ন্ত্রণ করা— শরীর থেকে ওজন কমাতে গেলে মেনে চলতে হয় অনেক কিছুই।

দীর্ঘমেয়াদি প্রক্রিয়া বলে অনেকেই অধৈর্য হয়ে পড়েন। দ্রুত রোগা হতে নিজের মতো করে একটি ডায়েট রুটিনও করে নিতে দেখা যায়। ভাত না খাওয়া, খাবারের পরিমাণ একেবারে কমিয়ে দেওয়ার মতো কিছু সিদ্ধান্ত সে রুটিনে থাকে। এর মধ্যে অন্যতম হলো রাতে খাবার না খাওয়া। দ্রুত ওজন কমাতে রাতের খাবার বাদ দেওয়া সবচেয়ে কার্যকর বলে ধারণা অনেকের। পুষ্টিবিদরা অবশ্য উল্টো কথা বলছেন, তাদের মতে, রোগা হওয়ার জন্য রাতে না খেয়ে থাকা সঠিক সিদ্ধান্ত নয়। এতে ওজন তো কমেই না, বরং বিভিন্ন শারীরিক অসুস্থতার শিকার হতে হয়।

শরীর থেকে ওজন কমানোর জন্য না খেয়ে থাকা ঠিক নয়

  • রাতের পর রাত না খেয়ে থাকলে থাকালে শরীর ভেতর থেকে দুর্বল হয়ে পড়ে। শরীরের যে নিজস্ব শক্তি থাকে, তা ধীরে ধীরে কমে যায়। 
  • বিপাক ক্রিয়া স্বাভাবিক রাখার পেছনে বড় ভূমিকা আছে রাতের খাবারের। সারা রাত খালি পেটে থাকার ফলে বদহজম হওয়ার আশঙ্কা তৈরি হয়। দীর্ঘদিন এমন চলতে থাকলে কোষ্ঠকাঠিন্যে হওয়ায় অস্বাভাবিক নয়। 
  • রাতে কী খাচ্ছেন, তার ওপর নির্ভর করে ঘুম কেমন হবে। রাতে না খেয়ে থাকলে ভালো ঘুম হবে না।পর্যাপ্ত ঘুমের জন্য পরিমাণে অল্প হলেও রাতে খাবার খাওয়া দরকার।
  • শরীর থেকে ওজন কমানোর জন্য না খেয়ে থাকা ঠিক নয়। বরং সারাদিন অল্প অল্প করে খাবার খেতে হবে। ওজন বেড়ে যাওয়ার ভয়ে রাতে না খেয়ে থাকলে স্বাভাবিক ভাবেই সকালে ওঠে প্রবল খিদে পাবে। তখন বেশি খেয়ে নেওয়ার আশঙ্কা থেকে যায়। তাতে আদৌ কোনো সুফল পাওয়া যায় না। তাই খিদে রেখে খেলে চলবে না। সারাদিন ধরে একটি নির্দিষ্ট সময় অন্তর খাবার খেতে হবে। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন