রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউরোপের তিন লিগ শুরু আজ

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১০:১২

বিরতি শেষে আবারও ব্যস্ত হওয়ার সময় এসেছে। সময় এসেছে রাত জাগার। আজ থেকে শুরু হচ্ছে ইউরোপের তিন লিগের নতুন মৌসুম। আজ অবশ্য প্রতিটি লিগেরই একটি করে ম্যাচ। তবে কাল থেকে শুরু হবে আসল দামামা, যা চলবে প্রতি সপ্তাহে।

ইংলিশ প্রিমিয়ার লিগ

তর্ক সাপেক্ষে ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ। কিন্তু গত কয়েক মৌসুমে দ্বৈরথটা শুধু ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মধ্যেই দেখা যাচ্ছে। গতবার এক পয়েন্ট এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যান সিটি। এবারও সেরকম সম্ভাবনাই দেখছেন ফুটবল পণ্ডিতেরা। এগিয়ে রাখছেন বর্তমান চ্যাম্পিয়ন সিটিকে। গত মৌসুমে স্ট্রাইকার ছাড়া খেললেও এবার চড়া মূল্যে পেপ গার্দিওলাকে দলে ভিড়িয়েছেন হট কেক আরলিং ব্রট হাল্যান্ড। ট্রান্সফার মার্কেটে লিভারপুলও পিছিয়ে ছিল না। মোহামেদ সালাহর পাশাপাশি এবার ইউর্গেন ক্লপের তুরুপের তাস হতে পারেন ডারউইন নুনিয়েজ। কমিউনিটি শিল্ডের ম্যান সিটিকে হারানোর পর এমনই ইঙ্গিত দিয়েছেন তিনি।

আলো থাকবে ম্যানচেস্টার ইউনাইটেডের ওপরও। ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে বেশ আলোচনায় ছিল ক্লাব। নতুন কোচ এরিক টেন হ্যাগের অধীনে কত দূর এগোতে পারে, সেটাই দেখার বিষয়। চেলসি, টটেনহাম, আর্সেনালও অবশ্য ছেড়ে কথা বলবে না। আজ রাত ১টায় ক্রিস্টাল প্যালেস-আর্সেনাল ম্যাচ দিয়ে শুরু হবে লিগ।

লিগ ওয়ান

লিগ ওয়ানে পিএসজির শিরোপা ধরে রাখার চেয়েও যেন বেশি আলোচনায় থাকবেন লিওনেল মেসি। লা লিগায় ভূরিভূরি গোল করে আসার পর পিএসজির হয়ে গত মৌসুমে একদমই জ্বলে উঠতে পারেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। তাই এবার স্পটলাইটটা তার ওপরই থাকছে। সঙ্গে নেইমার ও কিলিয়ান এমবাপ্পে তো আছেনই। প্রাক্মৌসুমে অবশ্য বেশ ভালোভাবেই ছন্দে ফেরার ইংগিত দিয়েছেন তিনি। সদ্যসমাপ্ত ফ্রেঞ্চ সুপার কাপে নতের বিপক্ষে দারুণ খেলার পাশাপাশি ১ গোল করে জিতেছেন ম্যাচ-সেরার পুরস্কার।

পিএসজির নতুন কোচ গালতিয়েরের জন্য মৌসুমটা বেশ চ্যালেঞ্জিং। গতবার লিগ জিতেও শুধু চ্যাম্পিয়নস লিগ জিততে না পারার ব্যর্থতায় বরখাস্ত হয়েছেন মরিসিও পচেত্তিনো। নিজেদের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নরা মাঠে নামবে কাল ক্লেমত ফুতের বিপক্ষে।

বুন্দেসলিগা

ইপিএল ও লিগ ওয়ানে না হলেও বুন্দেসলিগায় চ্যাম্পিয়নদের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে নতুন মৌসুমের যাত্রা। টানা ১০ বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ইউরোপা লিগ জেতা আইনট্রাখট ফ্রাংকফুর্ট। গোল মেশিন রবার্ট লেভানডস্কি না থাকলেও সাদিও মানের ওপরে ভরসা রাখছে বাভারিয়নরা। বরাবরের মতো এবারও তাদের ধারেকাছে নেই কোনো ক্লাব।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রিমিয়ার লিগ: ব্রেন্টফোর্ডের কাছে হেরে গেলো ম্যানইউ

ড্র দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করলো বার্সেলোনা

লিগ ওয়ান: নেইমারের জোড়া গোলে পিএসজির টানা দ্বিতীয় জয়

ব্যালন ডি’অর যে কারণে নেই মেসি

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্যালন ডি অরের ৩০ জনের তালিকায় আছেন যারা

ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি-নেইমার!

কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর

আর্জেন্টিনার বিপক্ষে স্থগিত হওয়া ম্যাচ খেলবে না ব্রাজিল