শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জ্বালানি সাশ্রয়ে জবিতে ক্লাস-পরিবহন একদিন বন্ধ 

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১৮:১৫

বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিদ্যুৎ মনিটরিং কমিটি গঠন, সপ্তাহে একদিন অনলাইন ক্লাস নেওয়া এবং পরিবহনগুলো যাত্রা শুরুর স্থানে রাখাসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

শুক্রবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৯ আগস্ট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি সপ্তাহের মঙ্গলবার (একদিন) অনলাইন ক্লাস হবে। তবে সেদিন শিক্ষক-শিক্ষার্থীদের পরিবহন সুবিধা বন্ধ থাকবে। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে বিদ্যুৎ ব্যবহার সঠিক হচ্ছে কিনা সেটি তদারকি করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান এবং দপ্তর প্রধানের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহনগুলো যে স্থান থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের আনার জন্য যাত্রা শুরু করবে সে স্থানে বাস রাখার ব্যবস্থা করা হবে। শুধু জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন ব্যয় বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ এবং প্রশিক্ষণ ও টিএ/ডিএ এর ক্ষেত্রেও বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের নবীনবরণ ও অন্যান্য অনুষ্ঠান কেন্দ্রীয় অডিটোরিয়ামে না করে নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে করবে। তবে শুধু অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় সীমিত এসি চালিয়ে (২৬ ডিগ্রি সে. এর নিচে নয়) অডিটোরিয়াম ব্যবহার করা যাবে।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বাজেট ও নিজস্ব তহবিলের আওতায় সব ধরনের প্রকল্প কমিটির সভায় সম্মানী বাবদ কোনো অর্থ ব্যয় করা যাবে না বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

ইত্তেফাক/মাহি

এ সম্পর্কিত আরও পড়ুন

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে দ্বিতীয় নোবিপ্রবি 

ছাত্র প্রতিনিধি ছাড়াই জাবির উপাচার্য প্যানেল নির্বাচন আজ

জাতীয় শোক দিবস পালনে সিকৃবি ছাত্রলীগের প্রস্তুতি সভা

ববিতে 'আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধু' শীর্ষক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত    

এ সম্পর্কিত আরও পড়ুন

শেকৃবিসাসের সভাপতি জোবায়ের, সম্পাদক ওলী আহম্মেদ

হামলাকারীরা শনাক্ত না হওয়ায় কর্মবিরতিতে ঢামেক ইন্টার্ন চিকিৎসকরা

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে নবীন বরণ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে 'রাষ্ট্র ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর নেতৃত্ব ও দর্শন' শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত