শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পদ্মা ব্রিজ নির্মাণের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবিলা সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ২১:২০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)- এর সাবেক ছাত্রদের সমন্বয়ে গঠিত “বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাব লিমিটেড” শনিবার (৬ আগস্ট) ‘জেআরসি মাল্টিপারপাস হল’- এ “পদ্মা ব্রিজ নির্মাণ” সংক্রান্ত এক টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে। 

বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবের প্রেসিডেন্ট প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল এবং ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং- এর ডিন প্রফেসর ড. ম. তামিম। এছাড়াও সরকারের নীতিনির্ধারক পর্যায়ের প্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ প্রায় দুই শতাধিক প্রকৌশলী সেমিনারটিতে অংশগ্রহন করেন। 

যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সেমিনারের মূল টেকনিক্যাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রকৌশলী ড. সুফিয়ান এ. খন্দকার। এছাড়া প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন পদ্মা ব্রিজ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম এবং পদ্মা ব্রিজ নির্মাণ প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের এর সদস্য- প্রফেসর ড. এম শামীম জেড বসুনিয়া (পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান), প্রফেসর ড. আইনুন নিশাত (সদস্য, নদী প্রকৌশল), প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ (সদস্য, ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং) প্রফেসর ড. মোহাম্মদ আউয়াল (সদস্য, ব্রিজ ইঞ্জিনিয়ারিং) এবং প্রফেসর ড. হোসেন মোঃ শাহীন (পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য)। 

সেমিনারে আলোচকবৃন্দ পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের নকশা প্রণয়ন থেকে কিভাবে বিভিন্ন প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলা করে সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে সে বিষয়ে আলোকপাত করার পাশাপাশি শ্রোতাদের প্রশ্নের উত্তর দেন। পাশাপাশি তারা পদ্মা সেতুর নির্মাণ কাজের সাথে সরাসরি সম্পৃক্ত শতাধিক বাংলাদেশি প্রকৌশলী এবং হাজার হাজার নির্মাণ শ্রমিকদের অবদানের কথাও তাদের আলোচনায় তুলে ধরেন। এছাড়াও আলোচকবৃন্দ পদ্মা ব্রিজ নির্মাণ প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সাবেক চেয়ারম্যান মরহুম প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীসহ অন্য সদস্যদের অসামান্য অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

সমাপনী বক্তব্যে বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবের প্রেসিডেন্ট প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর পদ্মা সেতুর নির্মাণ কিভাবে দেশের প্রকৌশলীদের ভবিষ্যতে আরও বড় বড় প্রকল্প নির্মাণে উজ্জীবিত করবে সে বিষয়ে আলোকপাত করেন। এর পাশাপাশি তিনি একটি সামাজিক এবং পেশাদারী প্রতিষ্ঠান হিসেবে বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবের বিভিন্ন উদ্যোগ এবং ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। সেমিনারে তিনি পদ্মা ব্রিজ নির্মাণ প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের উপস্থিত সকল সদস্যের হাতে বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবের পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন।

ইত্তেফাক/এএইচপি