শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিসিবির কাঠগড়ায় ডমিঙ্গো-ডোনাল্ডরা, এশিয়া কাপের আগেই মিটিং

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০৩:২২

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের গর্বের আশ্রয় ওয়ানডে ক্রিকেট। বাংলাদেশের গৌরবের পাহাড়ে বড়সড় ধাক্কাই দিয়েছে জিম্বাবুয়ে। র‍্যাংকিংয়ের তলানীতে থাকা স্বাগতিকরা টাইগারদের রীতিমতো কাঁদিয়ে ছাড়ল। সেটিও বিপুলবিক্রমে, দাপটের সঙ্গে। কদিন আগে যেখানে হোম সিরিজে আফগানিস্তানের কাছে সীমিত ওভারের দুই ফরম্যাটেই হোয়াইটওয়াশ হয়েছিল জিম্বাবুয়ে, সেখানে দুই ফরম্যাটেই বাংলাদেশকে সিরিজ হারের লজ্জা উপহার দিল জিম্বাবুয়ে।

এক সিকান্দার রাজার কাছেই কার্যত নতজানু গোটা বাংলাদেশ দল। তার আধিপত্যের, প্রতিরোধের দেয়ালে আটকে গিয়েছে তামিম ইকবালের দল। টি-২০-র পর ওয়ানডে সিরিজটাও নিজেদের করে নিয়েছে জিম্বাবুয়ে। বাংলাদেশ জাতীয় দলের এমন অধোগতির পারফরম্যান্সে হতাশ, ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরা। বিশেষ করে জিম্বাবুয়ের কাছে দুই ফরম্যাটেই সিরিজ হার যেন জাত্যভিমানেই লাগছে সবার। যদিও শ্রেয়তর, যোগ্য দল হিসেবেই টানা দুই ওয়ানডে জিতেছে দলটি।

কতিপয়ের হতশ্রী, দায়িত্বহীন, ব্যক্তিকেন্দ্রিক ক্রিকেটই বয়ে এনেছে হার। তামিমবাহিনীর এই পারফরম্যান্সে বিসিবির কর্তাদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। টিম ডিরেক্টর হিসেবে খালেদ মাহমুদ সুজনকে ‘সর্বেসর্বা’ বানিয়ে রাখলেও ব্যর্থতার কারণ অনুসন্ধানে কোচদের দ্বারস্থ হচ্ছে বিসিবি। ভবিষ্যতের পরিকল্পনা প্রণয়ন, ব্যর্থতার তদন্তে জাতীয় দলের কোচিং স্টাফদের ছুটি কমিয়ে দিয়েছে বিসিবি।

জিম্বাবুয়ে সফর শেষে ছুটিতে দেশে গেলেও দ্রুত ঢাকায় ফিরতে হবে রাসেল ডমিঙ্গো-অ্যালান ডোনাল্ডদের। এশিয়া কাপে যাওয়ার আগে রঙ্গনা হেরাথদের সঙ্গে মিটিং করবেন বিসিবির কর্তারা। এশিয়া কাপ হবে সংযুক্ত আরব আমিরাতে। ঢাকায় থেকেই দলের সঙ্গে দুবাই যেতে হবে কোচদের।

গত অর্ধযুগ জাতীয় দলের সঙ্গে আছেন সুজন। বিসিবির এ পরিচালক জাতীয় দল কেন্দ্রিক সবকিছুর সঙ্গেই জড়িত। তার মস্তিষ্কপ্রসূত সিদ্ধান্তই অনেক সময় বাস্তবায়ন হচ্ছে। কিন্তু কাঠগড়ায় তাকে কখনোই উঠতে হচ্ছে না। অবশ্য দলের ব্যর্থতায় কোচদের ভূমিকা অস্বীকারের সুযোগ নেই। এই ব্যর্থতার অংশীদার তারাও।

এশিয়া কাপের আগে ডমিঙ্গো-হেরাথদের সঙ্গে মিটিংয়ের বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস গতকাল বলেছেন, ‘আমরা তাদের বলেছি এশিয়া কাপে যাওয়ার আগে ঢাকায় আসতে। যাতে আমরা বিস্তীর্ণ পরিকল্পনা করতে পারি। কারণ খেলা আমাদের, এশিয়া কাপ শুধু নয়, আমাদের ধারাবাহিক একের পর এক খেলা আছে। আমাদের খেলতে হবে, খেলোয়াড়দের পাওয়াটাও গুরুত্বপূর্ণ। আমরা দেখতে চাইব তারা কী পরিকল্পনা দেয়। আগামী বছর ইংল্যান্ডও আসবে, আমরা চাই তারা যাতে আমাদের একটা পরিকল্পনা দেয়। সেটার লক্ষ্যেই তারা আসবে।’

আগামী ২০ আগস্ট ঢাকায় কোচদের সঙ্গে মিটিং করবেন বিসিবির বড় কর্তারা। জালাল ইউনুস বলেন, ‘তারা ১৯ আগস্ট ঢাকায় পৌঁছানোর কথা। আমরা হয়তো তাদের সঙ্গে ২০ আগস্ট বসব।’

এদিকে ক্রিকেটারদের চোটাঘাতের কারণে এশিয়া কাপের দল ঘোষণায় বাড়তি সময় চেয়ে নিয়েছে বিসিবি। শিগগিরই এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য বাংলাদেশের টি-২০ অধিনায়কের নামও ঘোষণা করা হবে। বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করায় সাকিব আল হাসানকে চিঠি দিয়েছে বিসিবি। তার উত্তর পেলেই এ বিষয়ে সিদ্ধান্ত নিবে বিসিবি।

ইত্তেফাক/ইআ