বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৈয়দপুরে অধ্যক্ষ নেই আট কলেজে

আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৮:০৪

সৈয়দপুর উপজেলার ১৪টি কলেজের মধ্যে আটটিতেই অধ্যক্ষ নেই। চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে। এর মধ্যে রয়েছে তিনটি ডিগ্রি ও পাঁচটি সংযুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক কলেজ। দীর্ঘদিন ধরে ঐসব প্রতিষ্ঠানে অধ্যক্ষ পদ শূন্য থাকলেও নিয়োগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এতে প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। 

জানা গেছে, উপজেলায় কলেজ রয়েছে ১৪টি। এর মধ্যে রয়েছে তিনটি ডিগ্রি ও ১১টি সংযুক্ত উচ্চমাধ্যমিক কলেজ। এগুলোর মধ্যে উপজেলার প্রাচীনতম বিদ্যাপীঠ সৈয়দপুর সরকারি কলেজ ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। সরকারিকরণ হয় ২০১৮ সালে। বর্তমানে কলেজটিতে পাঁচটি বিষয়ে অনার্স চালু রয়েছে। 

এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ভারপ্রাপ্ত অধ্যক্ষরা বলেন, ‘করোনা মহামারিসহ নানা কারণে অধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া সম্ভব হয়নি। তবে শিগগিরই নিয়োগ কার্যক্রম শুরু হবে। 

সৈয়দপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক ও উচ্চমধ্যমিক শাখা) রেহেনা ইয়াসমিন বলেন, অধ্যক্ষ পদে নিয়োগ দেয় প্রতিষ্ঠান পরিচালনা পরিষদ। তাই এক্ষেত্রে আমাদের কিছু করার নেই। আর কলেজের বিষয়টি সরাসরি দেখে রংপুর বিভাগীয় শিক্ষা অফিস। 

ইত্তেফাক/এআই