শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জলোচ্ছ্বাসে প্লাবিত সুন্দরবন

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১৫:২৮

লঘুচাপের প্রভাবে সুন্দরবন তিন ফুটের অধিক উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) দুপুরে অস্বাভাবিক জোয়ারে প্লাবিত হয় পূর্ব সুন্দরবন বিভাগের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ বিভিন্ন স্পটসহ পুরো বনাঞ্চল। 

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, গত বুধ ও বৃহস্পতিবার দুই থেকে আড়াই ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে সুন্দরবন প্লাবিত হলেও শুক্রবার তিন ফুটের অধিক জোয়ারের পানিতে তলিয়ে পুরো সুন্দরবন। এতে করমজলের রাস্তাঘাটসহ বনাঞ্চলে পানি থৈথৈ করছে। তবে এখন পর্যন্ত প্রজনন কেন্দ্রের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি। 

এদিকে, মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, শুক্রবার মোংলা বম্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে। ফলে শুক্রবারও স্বাভাবিক জোয়ারের তুলনায় অধিক উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হবে মোংলার নিম্নাঞ্চলসহ সুন্দরবন উপকূল। 

তিনি আরও বলেন, স্থল নিম্নচাপটি ভারতের মধ্যদেশে গুরুত্বহীন হয়ে পড়েছে। ফলে শনিবার থেকে স্বাভাবিক আবহাওয়া বিরাজ করবে। শুক্রবার ভোর ও সকালে মোংলায় বৃষ্টি হলেও দুপুরের পর থেকে রৌদ্রজ্বল আবহাওয়া বিরাজ করছে।

ইত্তেফাক/কেকে