শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টি–টোয়েন্টি বিশ্বকাপের নতুন অধিনায়ক সাকিব

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৮:৩২

বেটউইনারের  সঙ্গে অনেক জলঘোলার পর এশিয়া কাপের জন্য নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নাম ঘোষণা করা হয়। তবে সাকিবকে কেবল এশিয়া কাপই নয়, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অধিনায়ক হিসেবেই নির্বাচিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শনিবার (১৩ আগস্ট) বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় একান্তে বৈঠক করেন টাইগার অলরাউন্ডার সাকিব। 

বৈঠক শেষে সাংবাদিকদের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনূস জানান, আগামী সিরিজগুলোতে সাকিবই অধিনায়ক থাকছে। আসন্ন এশিয়া কাপ থেকেই শুরু হবে তার নতুন অধিনায়কত্ব। 

তিনি আরও জানান, জালাল ইউনূস বলেন, সাকিব তার ভুল বুঝতে পেরেছেন। আসন্ন এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হয়েছে সাকিবকে।

সাকিব

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ৯ জন ক্রিকেটার টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন। যাদের মাঝে ৫ জন পেয়েছিলেন স্থায়ী অধিনায়কত্ব। ২০০৬ সালে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেন শাহরিয়ার নাফিস। ওই একটি ম্যাচেই নেতৃত্ব দেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এর বাইরে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৪৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে জেতান ১৬ ম্যাচে। অফ ফর্মের কারণে নেতৃত্বটা হারালেন তিনি।

মাশরাফি বিন মুর্তজা ২৮ ম্যাচে জয় এনে দেন ১০টিতে। মুশফিকুর রহিম ২৩ ম্যাচে ৮, সাকিব আল হাসান ২১ ম্যাচে ৭ ও মোহাম্মদ আশরাফুল ১১ ম্যাচে ২ জয়ের দেখা পান।

ইত্তেফাক/এনএ/দিপু