বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাইকগাছায় বৃষ্টির অভাবে অনাবাদি খেত

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৮:২৫

বর্ষার ভরা মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় আমনখেত নিয়ে বিপাকে পড়েছেন পাইকগাছার কৃষকরা। বর্ষাকাল শেষ হতে চলেছে, আমন চাষের উপযোগী বৃষ্টি হচ্ছে না। আর আশানুরূপ বৃষ্টি না হওয়ায় কয়েক হাজার হেক্টর জমিতে এখনো আমন চারা রোপণ করা সম্ভব হয়নি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নে এ বছর ১৭ হাজার ২৫৩ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ হলেও এখন পর্যন্ত ১৩০ হেক্টর জমিতে চারা রোপণ করা সম্ভব হয়েছে। আর বীজতলা ৯৯৫ হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারণ হলেও বীজতলা হয়েছে মাত্র ২৫৫ হেক্টর।

পাইকগাছা গদাইপুরের কৃষক আব্দুল আজিজ জানান, বীজ ধান কিনেছেন, বৃষ্টির অভাবে বীজতলা করতে পারেননি। সময় পার হয়ে যাচ্ছে আমন চাষের।

রাড়ুলীর কৃষ্ণপদ রায়, সবুর, করিমসহ কয়েক জন কৃষক জানান, বৃষ্টির অভাবে জমিতে আমন চাষ শুরু করতে পারিনি| অন্যদিকে চারার বয়স বেড়ে যাওয়ায় বাধ্য হয়ে সেচ দিয়ে চারা বাঁচিয়ে রাখতে হচ্ছে।

কৃষক সবুর জানান, চাষের সময় চলে যাচ্ছে, তাই সেচ দিয়ে চারা রোপণ করতে বিঘাপ্রতি খরচ হচ্ছে ৮ থেকে ১০ হাজার টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, বৃষ্টিনির্ভর আমনের চাষাবাদ। কমপক্ষে ৪০০ মিলিমিটার বৃষ্টির প্রয়োজন হয় আমনের চারা রোপণে। কিন্তু গত এক মাসে থেমে থেমে বৃষ্টি হয়েছে মাত্র ১৫০ মিলিমিটারের মতো। আর সেই কারণে অনেক জমি পতিত আছে। তবে কৃষকদের জমিতে সেচ দিয়ে ধান রোপণের পরামর্শ দেওয়া হচ্ছে। 

ইত্তেফাক/এআই