শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রায়গঞ্জে পানির অভাবে পাট জাগ ব্যাহত

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ২১:০৩

সিরাজগঞ্জের রায়গঞ্জে চলতি মৌসুমে পাটের ভালো ফলন হলেও তীব্র দাবদাহ ও প্রয়োজনীয় পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। দাবদাহের কারণে জমিতেই শুকিয়ে যাচ্ছে কাটা পাট। চাহিদামতো বৃষ্টিপাত না হলে পাটের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তারা। 

অনেকেই বৃষ্টিপাতের আশায় পাট কেটে জমিতে, কেউ বা রাস্তার পাশে, খালবিল বা ডোবার পাশে স্তূপ করে রেখে দিয়েছেন। এদের মধ্যে অনেকে আবার খালবিল বা জলাশয়ের অল্প পানিতেই পাটের ওপর মাটি ও ভারী কিছু চাপা দিয়ে পাট পচানোর চেষ্টা করছেন। আবার পাট জাগ দেওয়ার অসুবিধার কথা ভেবে অনেকে পাট কাটতে পারছেন না।

উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের চকসাত্রা গ্রামের পাটচাষি সাইফুল ইসলাম, একই ইউনিয়নের বিলধামাই গ্রামের খয়রাত জামাল, ঘুরকা ইউনিয়নের রয়হাটি দিয়ারপাড়া গ্রামের আলেয়া খাতুন ও আকতার হোসেনসহ একাধিক কৃষকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. শহীদুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলায় ৭৮৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিবন রেটিং পদ্ধতিতে খুব অল্প পানিতে পাট জাগ দেওয়া সম্ভব। এ ব্যাপারে চাষিদের উদ্বুদ্ধ করা হচ্ছে। 

ইত্তেফাক/এআই