মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শ্রীলঙ্কায় ফিরছেন গোটাবায়া 

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৮:৩৫

অবশেষে শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত পলাতক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশটিতে ফিরছেন। রাশিয়ায় নিযুক্ত শ্রীলংকার সাবেক রাষ্ট্রদূত উদয়ানগা বীরাতুঙ্গার বরাত দিয়ে স্থানীয় সম্প্রচারমাধ্যম নিউজফার্স্ট বুধবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। গত জুলাইতে গণ-বিক্ষোভের মুখে গোটাবায়া সিঙ্গাপুরে পালিয়ে যান। 

উদয়ানগা বীরাতুঙ্গা বলেছেন, গোটাবায়া আগামী ২৪ আগস্ট শ্রীলঙ্কায় ফিরবেন। রাজাপাকসে শ্রীলঙ্কার প্রথম প্রেসিডেন্ট যিনি মধ্যবর্তী মেয়াদে পদত্যাগ করতে বাধ্য হন।  সাময়িকভাবে তিনি থাইল্যান্ডে আছেন।  

তুমুল বিক্ষোভের মুখে জুলাইতে প্রথমে মালদ্বীপে পালিয়ে যান গোটাবায়া। এরপর যান সিঙ্গাপুরে, সিঙ্গাপুরে আসার পরপরই তিনি পদত্যাগ করেন। শেষমেশ পালান থাইল্যান্ডে। 

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার লাভের পর শ্রীলঙ্কা সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট মোকাবিলায় তার সরকার জনগণের ব্যাপক বিক্ষোভের মুখোমুখি হয়। 

তবে শ্রীলঙ্কা ছাড়ার পর থেকে রাজাপাকসে কোনো প্রকাশ্য উপস্থিতি বা মন্তব্য করেননি। রয়টার্স তাৎক্ষণিকভাবে তার বা বীরাতুঙ্গার সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়নি।

এদিকে রাজাপাকসের উত্তরসূরি রণিল বিক্রমাসিংহে গত মাসে পরামর্শ দিয়েছিলেন, গোটাবায়া রাজাপাকসে যেন শ্রীলঙ্কায় ফিরে আসা থেকে বিরত থাকেন। কিন্তু সেই পথে গেলেন না বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে।  

জুলাই ৩১ এ ওয়ালস্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে জানিয়েছেন, 'আমি বিশ্বাস করি না যে তার ফিরে আসার সময় এসেছে।' 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন