বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তি পুনঃ-স্থাপন নিয়ে ইরানের ক্ষোভ

আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৬:৫৮

২০১৫ সালে করা তেহরানের পারমাণবিক চুক্তি পুনঃ-স্থাপনের আলোচনায় বিলম্ব করছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি উভয় দেশের কারাবন্দিদের বিনিময়ের চুক্তির বিষয় নিয়েও সিদ্ধান্ত দেয়নি যুক্তরাষ্ট্র। দেশটির বিরুদ্ধে সোমবার (২২ আগস্ট) এমন অভিযোগ এনেছে ইরান। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি সাংবাদিকদের বলেন, আমেরিকানরা চুক্তি পুনঃ-স্থাপনে দেরি করছে ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও নিষ্ক্রিয়তা রয়েছে। ইরানের চেয়ে আমেরিকা ও ইউরোপের একটি চুক্তির বেশি প্রয়োজন বলে তিনি মনে করেন।

নাসের আরও বলেন, তেহরান একটি দীর্ঘমেয়াদী চুক্তির পক্ষে ইরান। পাশাপাশি এই চুক্তির মাধ্যমে তেহরান তার বৈধ অধিকার সংরক্ষণ করবে বলে আশা প্রকাশ করেছে।

এদিকে নিরাপত্তার অভিযোগে ইরানে আটক বেশ কয়েকজন ইরানি-আমেরিকানকে মুক্তি দিতে তেহরানের প্রতি বারবার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে মার্কিন নিষেধাজ্ঞার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটক বেশ কয়েকজন ইরানিকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ইরান।

পরমাণু আলোচনার বৈঠকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

এদিকে ইরান বলছে ওয়াশিংটনের সাথে বন্দীদের বিনিময় একটি পৃথক বিষয়। ২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য আলোচনার প্রক্রিয়ার সাথে এর কোনো সম্পর্ক নেই। তেহরান বন্দীদের অদলবদল করতে প্রস্তুত ছিল বলে জানান নাসের।

ভিয়েনায় তেহরান ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের মধ্যে ১১ মাস ধরে পরোক্ষ আলোচনা চলেছে। এর পর গত মার্চ মাসে ২০১৫ সালের চুক্তিটি পুনরুজ্জীবনের দ্বারপ্রান্তে পৌঁছেছিল।

ইত্তেফাক/ডিএস/এএইচপি