বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নতুন কর্মঘণ্টায় যানজটে দিশেহারা রাজধানীবাসী

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ১০:৩৪

বিদ্যুৎ সাশ্রয়ে সকল সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের নতুন সময়সূচীর প্রথম দিন বুধবার রাজধানীর রাস্তায় খুব সকালেই দেখা দেয় যানজট। প্রথম দিনেই বিড়ম্বনার শিকার হয়েছেন অনেকেই। এরমধ্যে কেউ স্ত্রীকে কর্মস্থলে নামিয়ে দিতে দেরি করেছেন। কারও বাচ্চাকে স্কুলে দিতে দেরি হয়েছে। আবার অনেকে হাতে সময় নিয়ে বের হয়েও যানজটে সময়মতো আসতে পারেননি।

সাধারণত ঢাকায় সকাল সাড়ে ৮টার পর থেকে যানজট তীব্র হয়ে সকাল ১১টা পর্যন্ত স্থায়ী থাকে।  কিন্তু নতুন শিডিউলের কারণে গতকাল সকাল সাতটা থেকে তীব্র যানজটে পড়েন রাজধানীবাসী। একইসঙ্গে দুপুর তিনটা বাজতেই ফের বাধে অসহনীয় যানজট। নতুন এই শিডিউলের কারণে অনেক যাত্রী পড়েছেন বিপাকে।

রাজধানীর মহাখালী থেকে বনানী, ধানমণ্ডি, বিজয় সরণি এবং মগবাজার এলাকায় সবচেয়ে বেশি যানজট ছিল। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও সকালে যানজটের দুর্ভোগ পোহাতে হয়েছে।

অফিসের কর্মঘণ্টা এগিয়ে আনার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুদিন ছুটি দেয়া হয়েছে। তবে ক্লাসের সময় রাখা হয়েছে আগের মতোই। ফলে অফিস ও স্কুলের ভিড় পড়েছে একই সময়ে। ফলে চাপ বেড়ে গেছে সড়কে। সাধারণ যাত্রীরা বলছেন বাচ্চাদের স্কুল ও অফিসের সময়সূচী একসময় করা উচিত হয়নি।

নতুন অফিস সময়ের প্রথম দিন যানজটে নাকাল রাজধানীবাসী

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ আজিমপুর শাখার এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, আগে বাচ্চাকে স্কুলে পৌঁছে দিয়ে অফিস যেতাম, কিন্তু এখন স্কুল আর অফিসের সময় একই হওয়াতে বেশ অসুবিধায় পড়েছি।

একই বাসে থাকা আরেক শিক্ষার্থীর অভিভাবক বলেন, আমার ছেলের ক্লাশ শুরুর সময় আছে আর ১০ মিনিট কিন্তু সামনে যে যানজট তাতে স্কুলে পৌঁছাতে ৩০ মিনিটের বেশি সময় লাগবে মনে হচ্ছে। বাচ্চাদের স্কুল আর অফিসের সময় একই করা ঠিক হয়নি। এতে আমাদের ভোগান্তি বেড়েছে। 

হাকিম মিয়া নামের একজন রিকশাচালক বলেন, নতুন সময়ে বেশ ভালোই যানজট। আগে বেশ যানজটের সমস্যা ছাড়াই শিক্ষার্থীদের স্কুলে নিয়ে যেতেন তিনি।

নতুন অফিস সময়ের প্রথম দিন যানজটে নাকাল রাজধানীবাসী

তিনি আরও বলেন, আজ অস্বাভাবিক যানজট দেখে আমি অনেকটাই অবাক হয়েছি। পরে যাত্রী আর কয়েকজনে কাছে শুনলাম যে, আজ থেকে নাকি অফিস আদালতের সময় পরিবর্তন করা হয়েছে। তাতেই নাকি এই অবস্থা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের একজন ঊর্ধ্বতন ট্রাফিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সড়কে বাসসহ বিপুল সংখ্যক যানবাহন পার্কিং করতে দেখা যায়, যা যানজটের সৃষ্টি করে। প্রতিদিন যানজটে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়, অনেক মানুষকে পায়ে হেঁটে তাদের নিজ নিজ গন্তব্যে যেতে দেখা যায়।’

নতুন নিয়মে সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান চলবে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। ব্যাংক চলবে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত, এর মধ্যে ৩টা পর্যন্ত লেনদেন করা যাবে।

ইত্তেফাক/এএইচপি