শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এশিয়া কাপ ২০২২

কেমন করবে বাংলদেশ, দূর্বলতা ও শক্তিশালী দিক কোথায়

আপডেট : ২৬ আগস্ট ২০২২, ১৭:৩২

আসন্ন এশিয়া কাপ খেলতে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ দল। এর আগে টি-২০ দল নিয়ে কম জল ঘোলা হয়নি। দলে এসেছে আমূল পরিবর্তন। মাহমুদুল্লাহ রিয়াদকে অধিনায়ক থেকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে সাকিব আল হাসানকে। প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে সরিয়ে নিয়োগ দেওয়া হয় নতুন টেকনিক্যাল কনস্যাল্টেন্ট শ্রীধরন শ্রীরামকে। দল ঘোষণাতেও ছিল চমক। তিন বছর পর আবারো দলে ডাক পান সাব্বির রহমান। তবে তার পারফরম্যান্সের চেয়ে তিনি মূলত দলে ডাক পেয়েছেন অন্যদের খারাপ ফর্মের কারণে। 

অন্যদিকে দলে ফিরেছেন ওপেনার নাইম শেখ। যার টি-২০ স্ট্রাইক রেট ১০৩ যা একদম বেমানান টি-২০ ক্রিকেটের সঙ্গে। দলে আছেন ওপেনার এনামুল হক ও নতুন পারভেজ ইমন। ইনজুরিতে লিটন দাস ও টি-২০ থেকে আগেই সরে দাঁড়িয়েছেন তামিম ইকবাল। তাই অনেকটা কোনো উপায় না পেয়েই দলে নেওয়া হয়েছে নাইম শেখকে। 

টি-২০ তে বাংলাদেশের মুল সমস্যা মূলত ব্যাটিংয়ে। বাংলাদেশ দলে ১৪০ স্ট্রাইক রেটের ব্যাটার নেই একজনও। ওপেনার এনামুল বিজয়ের স্ট্রাইক রেট ১১৫ আর নাইম শেখের ১০৩। হার্ডহিটিং ব্যাটিংয়ের জন্য পরিচিত সাব্বির রহমানের স্ট্রাইক রেট ১২০। দলের অন্যতম সেরা ব্যাটার মুশফিকের স্ট্রাইক রেট ১১৫ ও ফিনিশার মাহমুদুল্লাহ রিয়াদের স্ট্রাইক রেট ১১৭। 

আর কাপ্তান সাকিব আল হাসানের ১২০ ও বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ আফিফ হোসেনের স্ট্রাইক রেট ১১৮। অন্যদিকে পেস বোলিং অলরাউন্ডার সাইফুদ্দিনের স্ট্রাইক রেট ১১৮। সাইফুদ্দিনকে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম হার্ড হিটার বলে বিবেচনা করা হয়। বাংলাদেশ দলের ব্যাটারদের টি-২০ তে এমন স্ট্রাইক রেট সত্যিই হতাশাজনক। 

যেখানে ভারতের লোকেশ রাহুল ১৪২ স্ট্রাইক রেট নিয়েও সেরা একাদশে জায়গা নিয়ে থাকেন সংশয়ে।

তবে হতাশার মাঝেও বাংলাদেশের জন্য আশার আলো হলো তাদের বোলিং। কেননা বাংলাদেশের দুই স্পিনার শেখ মেহেদী ও নাসুম আহমেদ নিয়মিত পাওয়ার প্লেতে উইকেট এনে দিচ্ছে দলের জন্য। এতে শুরুতেই প্রতিপক্ষকে একটা বড় ধাক্কা দেওয়া যায়।

খেলা যেহেতু সংযুক্ত আরব আমিরাতে তাই স্পিনে ভালোই করবে বলে আশা করা যায়। আর এতে সামনে থেকে নেতৃত্ব দিবেন সাকিব আল হাসান। কারণ ম্যাচের গতি বুঝে বল করার জন্য বেশ সুখ্যাতি রয়েছে তার। তবে শক্তিশালী পেস বোলার না থাকায় বিপাকে পড়তে পারে বাংলাদেশ।

 পেস বোলাররা ভালো সাপোর্ট দিতে পারলে বল হাতে বাংলাদেশের কাছে থেকে ভালো কিছু আশা করাই যায়। বিবিসি

ইত্তেফাক/এসআর