বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নারী উদ্যোক্তা তৈরিতে নাফা-ইয়ারার কর্মশালা

আপডেট : ২৬ আগস্ট ২০২২, ২১:৩৯

নারী উদ্যোক্তা তৈরির  লক্ষে সব বয়সী নারীদের জন্য সম্পুর্ন বিনামূল্যে  হ্যান্ড পেইন্ট ও ব্লক প্রশিক্ষণ দিয়েছে নবাবগঞ্জ ললিত কলা একাডেমি (নাফা) ও ইনভিশন অ্যাকশন রিওয়ার্ড অ্যাসেট (ইয়ারা)। এছাড়াও নারী উদ্যোক্তা হওয়ার গাইড লাইন, প্রডাক্ট ব্রান্ডিং, মার্কেটিং ও উদ্যোক্তা দের জন্য বিশেষ মটিভেশনাল প্রগ্রাম নিয়েও আলোচনা করা হয়।

২৬ আগষ্ট শুক্রবার বিকাল ৪টায় ঢাকার নবাবগঞ্জ উপজেলার কলাকোপা কোকিলপ্যারি উচ্চ বিদ্যালয় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।  

প্রশিক্ষণে অংশগ্রহনকারীরা কাজ জমা দিয়ে সার্টিফিকেট ও পুরস্কার অর্জন করেন। প্রগ্রামটি পরিকল্পনা ও পরিচালনা করেছেন ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারণ  সম্পাদক,  সায়মা রহমান তুলি। 

তুলি বলেন নারীর  ক্ষমতায়নের উদ্দেশ্য  এ ২০২০ সালে নিজেই গড়ি নিজের জীবন স্লোগানে, তিনি মটিভশনাল কার্যক্রম ইয়ারা গড়ে তুলেন, ইয়ারা সংগঠন টি কাজ করছে প্রত্যন্ত অঞ্চলের নারীর ক্ষমতায়নে। নারীকে সাবলম্বী হতে হলে দক্ষতা অর্জন করা জরুরী। ইয়ারা ও নাফা বছরব্যাপী নারী উদ্যোক্তা গড়ার প্রজেক্ট হাতে নিয়েছে যা বাস্তবায়ন এর মাধ্যমে সম্ভব হবে নারীর যথাযথ ক্ষমতায়ন।   

প্রগামটিতে প্রশিক্ষন প্রদান করেন ওয়্যার এন্ড স্মার্ট এর কর্নধার নারী উদ্যোক্তা সুমালীয়া আফ্রিন। 

উদ্যোক্তাদের  গাইড লাইন শীর্ষক  বিশেষ বক্তব্য রাখেন নারী উদ্যোক্তা বিলকিস চৌধুরী। 

অনুষ্ঠানে বিভিন্ন বয়সী ৫০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাফার সভাপতি জনাব শফিউর রহমান তোতা, কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শাহ আলম। 

সম্পুর্ন বিনামূল্যে  প্রশিক্ষণ সহ উদ্যোক্তা হবার গাইড লাইন শিখতে পেরেছেন বলে জানান অংশগ্রহনকারী নারীরা। 

তারা আরোও বলেন, প্লান থাকলেও সাহসের অভাবে এত দিন যে কাজ করা হয় নি তারা আশা করেন এবার তারা ব্যবসা শুরু করতে পারবেন। 

ইত্তেফাক/এএইচপি