শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাবুলে ভারতের কূটনীতিক দল

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২২, ১২:৫১

ভারত বৃহস্পতিবার (০১ আগস্ট) জানিয়েছে, দেশটির এক কূটনীতিক দল কাবুলের দূতাবাসে মোতায়েন করা হয়েছে। দলটি দেশের প্রযুক্তিগত দলেরও অংশ বলে জানিয়েছে। ভারতীয় অনলাইন সংবাদ মাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, কাবুলে তাদের একটি টেকনিক্যাল টিম আছে যাদের মধ্যে কিছু কূটনীতিবিদও আছেন। দলটির প্রধান কেন্দ্রবিন্দু মানবিক সহায়তা করা।  

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত চলতি বছরের জুন মাসে ঘোষণা করেছিল, মানবিক সহায়তা বিতরণের জন্য স্টেকহোল্ডারদের প্রচেষ্টার সমন্বয় করতে কাবুলের দূতাবাসে একটি টেকনিক্যাল দল মোতায়েন করা হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মানবিক সহায়তা কার্যকর করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রচেষ্টা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ ও সমন্বয় করতে এই দলটি গঠন করা হয়েছে। আফগান জনগণের সঙ্গে ভারতের সম্পৃক্ততার ধারাবাহিকতা বজায় রাখতে একটি টেকনিক্যাল দল আজ কাবুলে পৌঁছেছে। আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে দলটিকে মোতায়েন করা হয়েছে। 

কাবুলের দূতাবাসে মানবিক সহায়তা অব্যাহত রাখার জন্য ভারতের কারিগরি দলকে পাঠানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তালেবান। 
 
বৃহস্পতিবার তালেবান মুখপাত্র আবদুল কাহার বলখি এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানের ইসলামিক এমিরেটস (আইইএ) আফগান জনগণের সঙ্গে তাদের সম্পর্ক ও মানবিক সহায়তা চালিয়ে যাওয়ার জন্য কাবুলে তাদের দূতাবাসে কূটনীতিক ও প্রযুক্তিগত দল ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানায়।

বিবৃতিতে তিনি আরও বলেন, আফগানিস্তানে ভারতীয় কূটনীতিকদের প্রত্যাবর্তন ও দূতাবাস পুনরায় চালু করা প্রমাণ করে যে দেশে নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়াও এর মাধ্যমে সমস্ত রাজনৈতিক ও কূটনৈতিক অধিকারকে সম্মান করা হয়েছে। 

তালেবান মুখপাত্র আন্তর্জাতিক কূটনৈতিক অনুশীলনের সঙ্গে সামঞ্জস্য রেখে সমস্ত বিদ্যমান দূতাবাসের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন। আইইএ অন্যান্য দেশকে তাদের কূটনৈতিক কম্পাউন্ডে ফিরে যেতে এবং তাদের দূতাবাস পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে।

ভারতীয় দল আফগানিস্তানে তাদের মানবিক সহায়তার বিতরণ কার্যক্রম তদারকি করতে কাবুল সফর করেছে। একসঙ্গে তালেবানের সিনিয়র সদস্যদের সাথে দেখা করেছে। পরিদর্শনকালে নিরাপত্তা পরিস্থিতির একটি মূল্যায়নও করা হয়। 

ইত্তেফাক/এসআর