বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না ব্যাংকের গাড়ি : বাংলাদেশ ব্যাংক

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৩

এবার ব্যাংকের গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বর্তমান প্রেক্ষাপটে কৃচ্ছ্রসাধনের মাধ্যমে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় কমাতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (৫ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ–সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

এর আগে জুলাইয়ের শেষ সপ্তাহে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় কমাতে একটি নির্দেশনা দিয়েছিল আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, জ্বালানির (পেট্রল, ডিজেল, গ্যাস, অয়েল ও লুব্রিকেন্ট) ব্যবহার ২০ শতাংশ বা তার বেশি কমিয়ে আনার ব্যবস্থা চলমান রাখতে হবে। বরাদ্দকৃত জ্বালানির অপব্যবহার (ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার, প্রাধিকার–বহির্ভূত গাড়ি বরাদ্দ ইত্যাদি) রোধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে হবে।

তাছাড়া বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা আরও বেশি কমাতে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে বিদ্যুতের অপব্যবহারের ক্ষেত্রগুলো (প্রাধিকারের বাইরে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বাতি, গিজার, বৈদ্যুতিক কেটলি ও অপ্রয়োজনীয় ব্যবহার) চিহ্নিত করে বিদ্যুৎ সাশ্রয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

জুলাই মাসে কেন্দ্রীয় ব্যাংক পেট্রল, ডিজেল, গ্যাস, অয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দ করা অর্থের ২০ শতাংশ ব্যয় সাশ্রয় করতে বলেছিল ব্যাংকগুলোকে। বলা হয়েছিল, চলতি বছরের ৬ মাসে ১০ শতাংশ ও আগামী বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ ব্যয় কমাতে হবে। আর বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয়ের কথা বলেছিল বাংলাদেশ ব্যাংক।

ইত্তেফাক/ইআ