শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দলগুলোর মধ্যে সমঝোতা হলে সব ভোট ব্যালটে: সিইসি

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৫

রাজনৈতিক দলগুলোর মধ্যে শতভাগ সমঝোতা হলে সব ভোট ব্যালটে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (৭ সেপ্টেম্বর) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ৩৯ নাগরিকের বিবৃতির প্রসঙ্গে সাংবাদিকদের এ মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার ৩৯ নাগরিকের দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়, রাজনৈতিক ঐকমত্য ছাড়াই আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তারা মনে করেন, কমিশনের এ সিদ্ধান্ত অযৌক্তিক। এটি রাজনৈতিক বিতর্ককে আরও উসকে দেবে এবং কমিশনের বর্তমান আস্থার সংকটকে আরও প্রকট করে তুলবে।

এ বিষয়ে সাংবাদিকদের সিইসি বলেন, রাজনৈতিক সংকট হতে পারে- এটা আমি জানি না। ইভিএম নিয়ে যদি কোনও রাজনৈতিক সংকট হয়, সে সংকট মোকাবিলার ব্যবস্থা নিতে হবে। আমরা ইভিএম নিয়ে কোনও সংকট দেখছি না।... ইভিএম নিয়ে রাজনৈতিক সংকট প্রকট হবে না।

তিনি আরও বলেন, আমরা রাজনৈতিক পরিমণ্ডলে যে সংকটগুলো দেখছি সে সংকটটা ইভিএম নিয়ে নয়, আরও মোটা দাগের সংকট। আশা করি, দোয়া করি এ সংকটগুলো কেটে যাক। কেটে গিয়ে যদি রাজনৈতিক সমঝোতার মাধ্যমে ফয়সালা হয়- সব ভোট ব্যালটে হবে, হান্ড্রেড পার্সেন্ট সমঝোতায় হয় অসুবিধা কী। তখন আমরা সিদ্ধান্ত নেবো, সব দল যখন নির্বাচনে আসছে তাহলে সেটা ভালো উদ্যোগ।

ইভিএম-এর কার্যকারিতা নিয়ে শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের মন্তব্যের প্রেক্ষিতে সিইসি বলেন, জাফর ইকবাল বলেছিলেন এটা খুব জটিল মেশিন নয়। ওই হিসেবে বলছেন যে এটা দুর্বল যন্ত্র। যন্ত্র দুর্বল কি সবল এটা আমার বিবেচনা করার বিষয় নয়। যন্ত্র কাজ করছে কিনা, এটাই আসল বিষয়। গত কয়েকবছর ধরে আমরা হাজার হাজার নির্বাচনে হাজার হাজার ইভিএম ব্যবহার করেছি। কোথাও আমাদের যন্ত্র ম্যালফাংশন করেছে, এমনটি ঘটেনি।

তিনি বলেন, ডিজিটাল জালিয়াতি সম্ভব, এই কথা তো প্রথমদিন থেকেই বলা হচ্ছে। যে ডিজিটাল জালিয়াতি হবে ভোট চুরির মেশিন। আমরা এটা নিরসন করার জন্য প্রচুর সময় নিয়েছি। সব দলকে প্রযুক্তিবিদ নিয়ে এসে যাচাই করে দেখতে বলেছি। আমরাও ওদের কথা আমলে নিয়ে পরীক্ষা করেছি। বাজারে যে কথা চালু রয়েছে, ডিজিটাল জালিয়াতির স্বপক্ষে আমরা কোনও প্রমাণ পাইনি। দলগুলো যদি নির্দিষ্ট না বলতে পারে, কীভাবে জালিয়াতি সম্ভব তাহলে তো হলো না। আমরা দৃঢ়ভাবে বলতে চাচ্ছি ডিজিটাল জালিয়াতি সম্ভব নয়। আমাদেরকেই প্রমাণ করতে হবে ডিজিটাল জালিয়াতি সম্ভব নয়— এটা কিন্তু আইনগত ভাষা নয়।'

ইত্তেফাক/জেডএইচডি