শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিতাসে ভুট্টা চাষ বাড়ছে

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১২:২৭

কুমিল্লার তিতাসে দিনদিন বৃদ্ধি পাচ্ছে ভুট্টা চাষ। কম খরচে অধিক লাভবান হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন। অন্যদিকে গম চাষ লাভজনক না হওয়ায় ক্রমান্বয়ে তা কমছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ২৭টি ব্লকে ভুট্টার লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ২৫০ হেক্টর। লক্ষ্যমাত্রা অতিক্রম করে আবাদ হয়েছে ১ হাজার ২৬৫ হেক্টর জমিতে। মোট উৎপাদন হয়েছে ১১ হাজার ৫১২ মেট্রিক টন। অথচ গত বছর ১০ হাজার ২৫০ মেট্রিক টন এবং ২০২০ সালে ৯ হাজার ৭৫৫ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হয়েছিল। বিগত পাঁচ বছরের পরিসংখ্যানে দেখা যায়, যেসব এলাকায় গমের আবাদ বেশি হতো। সেসব জমিতে এখন কৃষক ভুট্টা চাষ করছেন। 

উপজেলার কালাইগোবিন্দপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. কাউছার আহমেদ জানান, তিতাসের বিভিন্ন ব্লকের মধ্যে মিরাক্কেল এনকে-৪০, কাবিরি-১০১ এবং সুপার সাইন জাতের ভুট্টা ভালো উৎপাদন হয়। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাহ উদ্দিন জানান, এক সময় তিতাসে প্রচুর গমের আবাদ হতো। বর্তমানে গম আবাদে খরচ বেশি হওয়ায় এবং ফসল উৎপাদনে বৈরী আবহাওয়ার প্রভাবের আশঙ্কায় এ চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন তারা। অন্যদিকে ভুট্টা আবাদ লাভজনক হওয়ায় তা বাড়ছে।

ইত্তেফাক/এআই