বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ছবির জন্য হেঁটে বেড়ানো ছবিয়ালরা

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৯

চেরাগী পাহাড় মোড়। জড়ো হলো পনেরো-বিশ জনের একটা দল; সবার কাঁধে ঝুলছে ক্যামেরা। একজন সংক্ষিপ্ত করে ব্রিফিং দিলেন, লেখক সাংবাদিকদের তীর্থস্থান চেরাগী, সাথে রাস্তার দুপাশে রয়েছে ফুলের দোকান। এছাড়াও আশপাশের কী আছে, কতদূর যাবেন, কতক্ষণ থাকবেন, এরপর কয়টায় শেষ হবে এসব বিষয়ে। এরপর শুরু হলো ক্যামেরা হাতে ঘোরাঘুরি, এদিক থেকে ওদিক।

এবার কেউ হকারের ছবি তুলতে ব্যস্ত, কেউ ক্যামেরা তাক করেছেন ফুলের দোকানের দিকে। ক্যামেরা হাতে দেখে কেউ কেউ হয়তো তাদের সাংবাদিক ভেবে বসল এবং  কাছে এসে বলতে শুরু করল নানারকম সমস্যার কথা। কেউ-বা এগিয়ে এসে আবদার করেন, ‘একটা ছবি তুলে দেবেন প্লিজ!’

চাটগাঁর ছবিয়ালের সদস্যদের এমন অভিজ্ঞতা হয় হরহামেশাই। কেবল চেরাগী নয়, কালুরঘাট, বটতলী রেলওয়ে স্টেশন, রিয়াজউদ্দিন বাজার, সি আর বি, ফিশারী ঘাটসহ চট্টগ্রামের যেকোনো জায়গায় হঠাৎ আপনার দেখা হয়ে যেতে পারে এই ছবিয়াল দলটির সঙ্গে। ২০১৭ সালে যাত্রা শুরু করা সংগঠনটির সামাজিক যোগাযোগমাধ্যম গ্রুপে মোট সদস্য সংখ্যা আট হাজারেরও বেশি।  সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ রুবেল জানান, সদস্যদের জন্য সারা বছর নানা রকম আয়োজন থাকে সংগঠনে পক্ষ থেকে। যেমন নিয়মিত ফটোগ্রাফি বিষয়ক কর্মশালা, ফটো আড্ডা, আর্টিস টক, ফটোওয়াক, ফটো এক্সিবিশন।

Chobiyal

সংগঠনের সিনিয়র সদস্য মনোজ কুমার দে বলেন, ‘সুযোগ পেলেই দল বেঁধে ছবি তুলতে বের হওয়াকে তারা বলেন ফটো ওয়াক। একই জায়গা, অথচ একেকজন ছবিয়ালের ক্যামেরায় ফুটে ওঠে একেক রূপ। আর আড্ডায় অভিজ্ঞরা নিজেদের মতো করে দিকনির্দেশনা ও পরামর্শ দিয়ে সহায়তা করেন।’ এসব কার্যক্রমের ফলাফলও হাতেনাতে পাচ্ছেন চাটগাঁর ছবিয়ালের সদস্যরা।

সংগঠনের সভাপতি মইন চৌধুরী অর্জনের কথা বলতে গিয়ে বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতার নাম শুনালেন। তিনি বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকে জাতীয় ও আন্তর্জাতিক অনেক প্রতিযোগিতায় প্রথম পুরস্কারসহ অনেকগুলো অ্যাওয়ার্ড জিতেছে আমাদের সদস্যরা। যেমন, ডেইলি স্টার সেলিব্রেশন লাইফ অ্যাওয়ার্ড ২০১৮, লন্ডন স্ট্রিট ফটো অ্যাওয়ার্ড ২০১৯, দোহা ইয়ুথ ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২০, ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১।’

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন