সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খাবার-চিকিৎসা সেবা পেতে চীনাদের 'আহাজারি’

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪১

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ বৈঠক আসন্ন আগামী দিনে হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং পরবর্তী মাসে ৫ বছরের জন্য আরও ক্ষমতায় বসছেন। এর মধ্যে চীন তাদের জিরো কোভিড নীতি বজায় রেখেছে। এতেই বিপাকে দেশটির অগণিত মানুষ। 

সপ্তাহের পর সপ্তাহ করোনার লকডাউনের থাকা দেশটির অসংখ্য মানুষ খাবার ও চিকিৎসাসেবা পাওয়ার আবেদন জানাচ্ছেন। অক্টোবরে ২০তম জাতীয় চীনা কমিউনিস্ট পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হবে। এই নিয়ে দেশটির জনগণ বিধিনিষেধের মধ্যে আছে বলে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে। 

চীনের লকডাউনের কারণে দেশটির জনসংখ্যাকে ব্যাপক অর্থনৈতিক ও মানসিক মূল্য চোকাতে হচ্ছে। লকডাউনের কারণে কাজ করতে না পারা বহু নাগরিক ইতোমধ্যে অভিযোগ তুলছে। 

ওয়াশিংটন পোস্টের খবর বলছে, দেশব্যাপী গত রবিবার চীনে ৯৪৯টি স্থানীয় করোনা পজিটিভের রিপোর্ট এসেছে। যা ১ দশমিক ৪ বিলিয়ন জনসংখ্যার দেশে অতি নগণ্য। এরপরেও চীনজুড়ে চলছে কড়া লকডাউন। 

সম্প্রতি দেশটির গুইইয়াং অঞ্চলে শহরের বেশ কিছু অঞ্চলে গত ৫ সেপ্টেম্বর থেকে লকডাউন জারি করা হয়। সোমবার অঞ্চলের বেশ কয়েকজন বাসিন্দা রিপোর্ট করছে তাদের পর্যার্প্ত খাবার নেই। 

দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে একজন লিখেছেন, কোথায় আমরা পণ্য কিনবো সকল সুপারমার্কেট এবং ছোট দোকান বন্ধ। এছাড়া দেশটির বিভিন্ন অঞ্চলেও চলছে কঠোর লকডাউন। 

ইত্তেফাক/এসআর