রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তিস্তায় ধরা পরা ৯১ কেজি বাঘাইড় লাখ টাকায় বিক্রি

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৮

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় তিস্তা নদীতে ধরা পরা ৯১ কেজি বাঘাইড় মাছ নীলফামারীর স্থানীয় বাজারে লক্ষাধিক টাকায় বিক্রি হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে তিস্তা ব্যারাজের উজানের সাতনাই কলোনি এলাকায় জেলে আমির হোসেনের বড়শিতে বিশাল বাঘাইড় মাছটি ধরা পড়ে। পরে স্থানীয় জেলেরা মিলে মাছটিকে ধরে উপরে নিয়ে আসেন। 

তিস্তায় ধরা পরা ৯১ কেজি বাঘাইড় মাছ। ছবি- ইত্তেফাক

জানা গেছে, নীলফামারীর ডিমলা উপজেলার বাইশপুকুর এলাকার মাছ ব্যবসায়ী কৈলাশ ও লাল চাঁন মিয়া বাঘাইড় মাছটি ৯১ হাজার টাকায় ক্রয় করে নীলফামারী জেলা শহরে বিক্রয় করেন ১ লাখ একশ টাকায়। 

স্থানীয়রা জানান, এর আগে গত বছর তিস্তায় ৩৪ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়ে। আর আজ ৯১ কেজির ওজনে বিশাল মাছ ধরা পড়লো।

তিস্তাপারের মাছ ব্যবসায়ী সোলেমান হোসেন বলেন, মাছটি সীমান্তবাজারে আনা মাত্র বাসপুকুরে এলাকার লালচান ও কৈলাশ মাছটি ৯১ হাজার টাকায় কিনে নীলফামারী নিয়ে গিয়ে ১ লাখ টাকায় বিক্রি করেন।

তিস্তায় ধরা পরা ৯১ কেজি বাঘাইড় মাছ। ছবি- ইত্তেফাক

লাল চান মিয়া জানান, বিশাল আকৃতির বাঘাইড় মাছটি কিনে নীলফামারী শহরে বিক্রি করেছি এতে প্রায় নয় হাজার টাকা লাভ হয়েছে। তিস্তা ব্যারাজ এলাকার জেলে কদম আলী জানান, তিস্তায় বিশাল একটি বাঘাইড় ধরা পড়েছে বিষয়টি শুনেছি আমরা কেউ দেখিনি।

লালমনিরহাট জেলা মৎস্য অফিসার ফারুকুল ইসলাম জানান, আইনগতভাবে এই মাছ ধরা নিষিদ্ধ নয় জেলেরা মাছ ধরে বিক্রি করতে পারবে এবং এই মাছটি খেতেও সুস্বাদু। 

তিনি আরও জানান, এই বাঘাইড় মাছ একশ কেজির উপরে যমুনা নদীর তীরে বেশি পাওয়া যায় বলে দাবি করেন তিনি।

ইত্তেফাক/এমএএম