সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেপাল নিয়ে কেন উদ্বিগ্ন চীন?

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৭

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে লি ঝানশু নেপাল সফরের দ্বিতীয় দিনে রাজনৈতিক বৈঠক করেন। এই বৈঠকে নেপালে মার্কিন প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যম জি ফাইভের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মাসে চীনা কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস এবং নভেম্বরে নেপালে সাধারণ নির্বাচনের আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী লি ঝানশু দেশটি সফর করেন। 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) লি নেপালের জাতীয় পরিষদের চেয়ারম্যান, সাবেক প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও পুষ্প কমল দাহালের সঙ্গে বৈঠক করেছেন। পরে বিকেলে লি সোলটি হোটেলে নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ খাডকার সঙ্গে সাক্ষাৎ করেন। তার সঙ্গে কয়েক দফা আলোচনা করেন। এরপর তিনি নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) জানিয়েছে, সফরের দ্বিতীয় দিনে সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালের সঙ্গে বৈঠকে লি ঝানশু নেপালে মার্কিন প্রভাব বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। 

এদিকে দাহালের সাথে বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তার বরাত দিয়ে এএনআই জানিয়েছে, লি ঝানশু মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশনের (এমসিসি) অনুমোদন এবং নেপালে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান প্রভাব নিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন।

ইত্তেফাক/এএইচপি