রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুদ্ধবিরতি ঘোষণা আর্মেনিয়ার 

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১২:১৭

আজারবাইজানের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করছে আর্মেনিয়া। তবে আজারবাইজান এখনো যুদ্ধবিরতির কথা নিশ্চিত করেনি। দেশ দুইটির মধ্যে গত কয়েক দিনের লড়াইয়ে প্রায় ১৫০ জনের মৃত্যু হয়েছে।  

বুধবার আর্মেনিয়ার নিরাপত্তা বিভাগের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, আর্মেনিয়া এবং আজারবাইজান স্থানীয় সময় বুধবার সন্ধে আটটা থেকে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আজারবাইজান এখনো পর্যন্ত তা নিশ্চিত করেনি। যুদ্ধবিরতি সংক্রান্ত প্রশ্নে আজারবাইজানের নিরাপত্তা বিভাগের অফিসার কোনো উত্তর দিতে চাননি।

তবে মনে করা হচ্ছে, রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি হয়েছে। বস্তুত, মঙ্গলবারও রাশিয়া দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি করানোর চেষ্টা করেছিল। কিন্তু ওইদিন তা বিফল হয়। তবে বুধবার দুই দেশই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বুধবার আর্মেনিয়া দাবি করেছে, নতুন করে যুদ্ধে আজারবাইজান তাদের ১০ স্কোয়্যার কিলোমিটার জায়গা দখল করে নিয়েছে। তবে আজারবাইজান এবিষয়ে কোনো মন্তব্য করেনি। এখনো পর্যন্ত নতুন করে হওয়া লড়াইয়ে সব মিলিয়ে ১৫০ জনের মৃত্যু হয়েছে। আহত বহু।

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে এর আগেও দুই দেশের মধ্যে যুদ্ধ হয়েছে। 

রাশিয়ার মধ্যস্থতায় শেষপর্যন্ত দুই দেশ যুদ্ধবিরতি চুক্তি করতে বাধ্য হয়। সেই যুদ্ধবিরতি ভেঙেই নতুন করে লড়াই শুরু হয়েছিল। আজারবাইজানের অভিযোগ, আর্মেনিয়াই প্রথম লড়াই শুরু করেছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী অবশ্য তা মানতে রাজি হননি। 

ইত্তেফাক/এসআর