বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউল্যাব প্রেস-পেন বাংলাদেশের আয়োজনে গল্পবলা প্রতিযোগিতা অনুষ্ঠিত

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৫

‘ধারাবাহিক গল্পবলা প্রতিযোগিতা তরুণদের সৃষ্টিশীল ও উদ্যমী হতে প্রেরণা জোগাবে। গল্পলেখা, গল্পবলা ও বইপাঠ তরুণদের মনের সুপ্ত প্রতিভা বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবে।’

পেন বাংলাদেশ এবং ইউল্যাব প্রেস আয়োজিত ধারাবাহিক গল্পবলা প্রতিযোগিতা ও সাহিত্যের সাধারণ জ্ঞান প্রতিযোগিতার প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এই আয়োজন। ঢাকার ঐতিহ্যবাহী সিটি কলেজ এবং ইউল্যাবের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

সেলিনা হোসেন আরও বলেন, যারা আজকের প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন, তারা বাংলা সাহিত্যকে অনেকদূর নিয়ে যাবেন, এবং এই সাহিত্যচর্চা তাদের মেধা ও মননকে শক্তিশালী করবে।

ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক সামসাদ মর্তূজা বলেন, যুগের পর যুগ জ্ঞানের চর্চা হয় এমন একটি প্রতিষ্ঠানের চিন্তা থেকেই ইউল্যাবের প্রতিষ্ঠা করেন ইউল্যাবের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি কাজী শাহেদ আহমেদ। আমরা চেয়েছি, আমাদের ছেলে-মেয়েরা নিজস্ব চিন্তা-চেতনায় সমৃদ্ধ হোক এবং জাতিকে সমৃদ্ধ করুক। তিনি বলেন, জ্ঞানের চর্চা ছড়িয়ে দিতে একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইউল্যাব একটি একাডেমিক প্রেস প্রতিষ্ঠা করেছে যেটির লক্ষ্য একটি আন্তর্জাতিক মানের প্রকাশনা হওয়া। তিনি জানান, বাংলা চর্চার জন্যই ইউল্যাব আগামী বছর থেকে ‘বিএ ইন বাংলা’ এবং ‘বাংলা বিষয়ে সাংবাদিকতা, বিষয়ে দুইটি বিভাগ চালু করতে যাচ্ছে।

গল্পবলা প্রতিযোগিতায় কথা বলছেন আগত অতিথিরা

অনুষ্ঠানে সাহিত্যের সাধারণ জ্ঞান প্রতিযোগিতা পরিচালনা করেন পেন বাংলাদেশের সাধারণ সম্পাদক মুহাম্মদ মহিউদ্দিন। বক্তব্য রাখেন ইউল্যাবের রেজিস্ট্রার লে. কর্নেল মো. ফয়জুল ইসলাম (অব.), সিটি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এলহাম হোসেন। বিজয়ীদের পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

ইত্তেফাক/এমএএম