রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নেননি শি

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৩

উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ১১টি দেশের নেতারা। উজবেক শহর সমরকন্দে ১৫ ও ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে এ শীর্ষ সম্মেলন। খবর রয়টার্সের।

শুক্রবার উজবেক সরকারের একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার প্রতিনিধিদলসহ কোভিড নীতি সামঞ্জস্য রেখে আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে ১১টি রাষ্ট্রের প্রধানদের সঙ্গে নৈশভোজে যোগ দেওয়া থেকে বিরত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়, শি জিনপিং মহামারি শুরুর পর থেকে এই প্রথম বিদেশ সফর করছেন। এই সপ্তাহে সমরকন্দের উজবেক শহরে চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থার একটি বৈঠকে যোগ দেন তিনি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাতে প্রকাশিত গ্রুপ ছবিতে তিনি অনুপস্থিত ছিলেন যখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানসহ অন্য নেতারা নৈশভোজে অংশ নেন।

উজবেক সরকারি একটি সূত্র শি’র নৈশভোজে অনুপস্থিতির বিষয়টি নিশ্চিত করেন এবং বলেন, চীনের প্রতিনিধিদল কোভিড নীতি অনুসরণকে শি'র অনুপস্থিতির কারণ হিসেবে উল্লেখ করেছে।

ইত্তেফাক/ডিএস/এসসি