রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মিরে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৭

কয়েক দশক ধরে সহিংসতার সাক্ষী জম্মু ও কাশ্মির। সম্প্রতি এই অঞ্চলে ৩৭০ ধারা বাতিলের পরে অর্থনৈতিক কর্মকাণ্ডে ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি সানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ৩৭০ ধারা বাতিল হওয়ার পর জম্মু ও কাশ্মির ৮৯০টি কেন্দ্রীয় আইনের অধীন হয়ে যায়। যেখানে ২৫০টি অন্যায্য রাজ্য আইন বাদ দেওয়া হয়। অতিরিক্ত ১৩০টি রাজ্য আইন পরিবর্তনও করা হয়েছে।

এ সকল প্রতিবন্ধকতা দূর করার ফলে জাম্মু ও কাশ্মি‌রে একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ তৈরি হয়েছে। ভারতের শক্তিশালী নেতৃত্ব এবং এই অঞ্চলে স্থিতিশীলতা বৃদ্ধির কারণে বিদেশি ব্যবসাগুলো এখানে বিনিয়োগের সুযোগ বিবেচনা করছে।

বর্তমানে জম্মু ও কাশ্মি‌রে লুলু গ্রুপ, অ্যাপোলো, ইএমএআর ও জিন্দালের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিনিয়োগ রয়েছে। এছাড়াও আল মায়া গ্রুপ, মাতু ইনভেস্টমেন্টস এলএলসি, জিএল এমপ্লয়মেন্ট ব্রোকারেজ এলএলসি, সেঞ্চুরি ফিনান্সিয়াল, নুন ই-কমার্স, মাগনা ওয়েভস প্রাইভেট গ্রুপ, লুলু ইন্টারন্যাশনাল একটি একক লেটার অফ ইন্টেন্টে স্বাক্ষর করেছে।
মোদি জম্মু ও কাশ্মীরে ব্যবসার সুযোগ বাড়াতে চান

এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু ও কাশ্মীরে ব্যবসার সুযোগ বাড়াতে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেছেন। 

ইত্তেফাক/ডিএস/এসসি