শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনের দাবি

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার হামলা, আতঙ্ক 

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৪:২২

ইউক্রেনের দক্ষিণ মিকোলাইভ অঞ্চলে পিভডেনউক্রেনস্ক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়েছে রুশ বাহিনী। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালের দিক রাশিয়া এই হামলা চালিয়েছে বলে ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি এনারগোটমের পক্ষ থেকে বলা হয়েছে। তবে হামলায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লি ক্ষতিগ্রস্ত হয়নি। খবর রয়টার্সের। 

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি এক বিবৃতিতে বলেছে, চুল্লি থেকে ৩০০ মিটার দূরে মধ্যরাতের পর বিস্ফোরণ ঘটে। এতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়ার হামলার কারণে কাছাকাছি একটি জলবিদ্যুৎ কেন্দ্র এবং সঞ্চালন লাইনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এনারগোটম আরও বলেছে, বর্তমানে পিভডেনউক্রেনস্কের তিনটি পাওয়ার ইউনিটই স্বাভাবিকভাবে কাজ করছে। সৌভাগ্যবশত হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

এই হামলা নিয়ে ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, হানাদাররা আবার গুলি চালাতে চায় কিন্ত তারা ভুলে গেছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কি। রাশিয়া পুরো বিশ্বকে বিপজ্জনক করে ফেলছে। দেরি হওয়ার আগেই আমাদের তা থামাতে হবে।

তবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা নিয়ে ইউক্রেনের দাবি সম্পর্কে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রাশিয়া। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে মিকোলাইভ অঞ্চল অনবরত রুশ বাহিনীর রকেট হামলার শিকার হচ্ছে। 

ইত্তেফাক/এসআর