বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুয়ের্তো রিকোতে হারিকেন ‘ফিওনা’র আঘাত

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৯

ডোমিনিকান রিপাবলিকের পশ্চিমাঞ্চল পুয়ের্তো রিকোতে রোববার (১৮ সেপ্টেম্বর) হারিকেন ফিওনা আঘাত হেনেছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) ভোরে সব বিদ্যুৎ সংযোগ ছিন্ন হয়ে গেছে পুরো দ্বীপটিতে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দ্বীপটিতে ব্যাপক বন্যা ও ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। হারিকেন আঘাত হানার পর প্রায় ১৫ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় আছে। ঝড়ের কারণে মেরামত কর্মীরা সঠিকভাবে কাজ করতে পারছে না। ফলে বিদ্যুৎ অবস্থা পুরোপুরি স্বাভাবিক হতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে।

পুয়ের্তো রিকোর বিদ্যুৎ কোম্পানিগুলোর পক্ষ থেকে জানানো হয়, বর্তমান আবহাওয়া অত্যন্ত বিপজ্জনক। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের জনবল কাজ করতে পারছেন না। 

রোববার সকালে গ্রীষ্মমন্ডলীয় ঝড় থেকে প্রথম ক্যাটাগরির হারিকেনে রূপান্তরিত হয় ফিওনা। সোমবার সকালের দিকে ঝড়ের প্রকোপ শেষ হয়ে গেলেও পুয়ের্তো রিকোতে বাতাস ও বৃষ্টি অব্যাহত রয়েছে। 

দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, এই বৃষ্টিপাত পুয়ের্তো রিকো জুড়ে কাদাধস ও ভূমিধসের সঙ্গে জীবন-হুমকি ও বিপর্যয়কর বন্যা তৈরি করতে থাকবে।

এদিকে বার্তা সংস্থা এপি বলছে, রোববার বন্যার পানি দ্রত বেড়ে যাওয়ায় শত শত লোককে দ্বীপ থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বেশ কয়েকটি বড় ভূমিধসের খবর পাওয়া গেছে। কেন্দ্রীয় শহর উতুয়াডোতে একটি সেতু বন্যার পানিতে ভেসে গেছে বলে জানিয়েছে তারা।

ইত্তেফাক/এএইচপি