শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনের গণকবর রাশিয়ার যুদ্ধাপরাধের প্রমাণ : ট্রুডো

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩৪

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ইউক্রেনে পাওয়া গণকবর দেশটিতে চালানো রাশিয়ার যুদ্ধাপরাধের প্রমাণ। এ ধরনের কর্মকাণ্ডের জন্য মস্কোর পূর্ণাঙ্গ জবাবদিহিতা প্রয়োজন। লন্ডনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। 

যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে দেশটিতে গিয়েছিলেন জাস্টিন ট্রুডো। সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রুডো বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়টি তাদের এজেন্ডার শীর্ষে ছিল। এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়েও কথা হয়েছে। ইউক্রেনের পাশে দাঁড়ানো এবং দেশটিতে রাশিয়ার অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নেওয়ার ক্ষেত্রে যুক্তরাজ্য ও কানাডা দুইটি শক্তিশালী দেশ বলেও উল্লেখ করেন জাস্টিন ট্রুডো। তিনি বলেন, তার দেশ ইউক্রেনকে জোরালোভাবে সমর্থন দিয়ে আসছে এবং এটি অব্যাহত থাকবে।

ইউক্রেনীয় কর্মকর্তারা গত সপ্তাহে বলেছিলেন, তারা উত্তর-পূর্ব ইউক্রেনে সম্প্রতি পুনরুদ্ধার করা ইজিয়াম অঞ্চলসংলগ্ন বনভূমিতে ৪৪০টি মরদেহ পেয়েছেন। এই ব্যক্তিদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। এ বিষয়ে রাশিয়ার তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে ইচ্ছাকৃতভাবে বেসামরিক ব্যক্তিদের ওপর হামলা বা নৃশংসতার কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

ইত্তেফাক/ইআ