সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আমিরাতের বিরুদ্ধে প্রথম টি-২০ আজ

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩০

আন্তর্জাতিক টি-২০তে বাংলাদেশ দলের পারফরম্যান্স খুবই নাজুক। চলতি বছরে ৯ ম্যাচ খেলে জয় মাত্র দুটি। মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে টানা দুই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছিল সাকিব আল হাসানের দল।

কিছু দিনের ব্যবধানে সেই মরুর বুকেই আবারও জয়ের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ দল। স্বাগতিক আরব আমিরাতের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজে একটাই টার্গেট ফিরতে হবে জয়ের ছন্দে। টানা হারের বৃত্ত ভেঙে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ টাইগারদের সামনে। যদিও নিয়মিত অধিনায়ক সাকিবের অনুপস্থিতিতে নুরুল হাসান সোহানের নেতৃত্বে আইসিসি সহযোগী দেশটির বিরুদ্ধে খেলবে বাংলাদেশ দল।

প্রাক্টিস সেশনে সৌম্য সরকার ও নাজমুল হাসান শান্ত।

বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে আমিরাতে ক্যাম্প করতে চেয়েছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। সেটিই পরে আন্তর্জাতিক সিরিজের মর্যাদা পায় এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেষ্টায়। সিরিজের প্রথম টি-২০ তে আজ আরব আমিরাতের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। টি-২০ তে আমিরাতের সঙ্গে মাত্র একবার সাক্ষাৎ হয়েছিল বাংলাদেশের। সেটি ২০১৬ সালের এশিয়া কাপে। মিরপুর স্টেডিয়ামে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ৫১ রানে জিতেছিল টাইগাররা। আজ দ্বিতীয়বার সাক্ষাৎ হচ্ছে দুই দলের।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ব্যস্ত সাকিব, তাই খেলবেন না এই সিরিজ। তার না থাকাকে শাপেবরই মনে করছেন স্পিন কোচ রঙ্গনা হেরাথ। এই লঙ্কান কোচ বলেছেন, ‘দুর্ভাগ্যবশত সাকিব খেলবে না। তবে এই সুযোগে বাকিরা ভালো ক্রিকেট খেলবে বলে আশা করি।’

আমিরাতের দলটা খেলবে হোম গ্রাউন্ডে। তাই সিরিজের মাধ্যমে বিশ্বকাপের ভালো প্রস্তুতি হবে মনে করেন হেরাথ, ‘আরব আমিরাতও এই সময়ে ভালো ক্রিকেট খেলছে। আশা করি, দারুণ একটা সিরিজ হতে যাচ্ছে। সেই সঙ্গে বিশ্বকাপে ভালো করার জন্য দারুণ প্রস্তুতিও হবে।’

ব্যাটিং প্রেক্টিসে ব্যাস্ত নূরুল হাসান সোহান।

আজ বাংলাদেশের একাদশ কেমন হবে, কম্বিনেশন কি হবে, তা নিয়েও আগ্রহ রয়েছে সবার। বিশেষ করে ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হবেন কে? লিটনের সঙ্গে নাজমুল হোসেন শান্ত খেললে প্রথাগত ওপেনিং জুটিই থাকছে। তবে সম্ভাবনা আছে মেহেদী হাসান মিরাজের ওপেনার হিসেবে খেলার। কারণ সর্বশেষ ম্যাচে ওপেনার ভূমিকায় দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন তিনি। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৮ রান করেছিলেন।

বাঁহাতি স্পিনে নাসুম আহমেদ খেলছেন। ব্যাটিংয়ে মিডল অর্ডারের ভার সামলাতে হবে ইয়াসির, সোহানকে। ম্যাচ ফিটনেস অর্জন করতে পারলে মুস্তাফিজ-তাসকিনদের সঙ্গে হাসান মাহমুদকে দেখা যেতে পারে পেস আক্রমণে।

 

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন