শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বকাপ জিতলে জার্মান ফুটবলারদের জন্য বিশেষ পুরস্কার

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪১

কাতার বিশ্বকাপে শিরোপা জিততে পারলে জার্মান দলের প্রত্যেক খেলোয়াড়কে ৪ লাখ ইউরো করে অর্থ পুরস্কার দেওয়ার ঘোষনা দিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। দলের সাথে টুর্নামেন্ট বোনাস নিয়ে আলোচনায় এই ঘোষনা দেয়া হয়

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলোয়াড়দের বোনাসের পরিমান ছিল সাড়ে তিন লাখ ইউরো। কিন্তু চার বছর আগের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়ে হতাশ করেছিল জার্মানী। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে যখন জার্মানী বিশ্বকাপের শিরোপা জিতেছিল তখন দলের প্রতিটি সদস্য তিন লাখ ইউরো বোনাস হিসেবে পেয়েছিল।

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের বাঁধা পেরুতে পারলেও প্রতিটি খেলোয়াড়কে দেওয়া হপবে ৫০ হাজার ইউরো। শেষ আট পর্যন্ত পৌঁছাতে পারলে পুরস্কারের পরিমান দাঁড়াবে ১ লাখ ইউরো।

২০১৮ বিশ্বকাপের হতাশাজনক পারফরম্যান্স থেকে বেরিয়ে এসে এবার সামনে এগিয়ে যাবার জন্য মুখিয়ে আছে জার্মানরা। গ্রুপ-ই’তে চার বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ স্পেন, কোস্টারিকা ও জাপান।

আগামী ২০ নভেম্বর থেকে কাতারের দোহায় শুরু হচ্ছে বিশ্বকাপ। ২৩ নভেম্বর জার্মানি তাদের প্রথম ম্যাচে এশিয়ান পরাশক্তি জাপানের মোকাবেলা করবে।

সেমিফাইনালে খেলতে পারলে বোনাসের পরিমান দাঁড়াবে দেড় লাখ ইউরো। আর তৃতীয় স্থান অর্জন করলে প্রতিটি খেলোয়াড় পাবেন দুই লাখ ইউরো করে। ফাইনালে উঠে হেরে গেলেও এর সাথে আরো যোগ হবে ৫০ হাজার ইউরো।  

বোনাসের বিষয়টি নিয়ে দলীয় প্রতিনিধি হিসেবে অধিনায়ক ম্যানুয়েল নয়্যার, থমাস মুলার, জশুয়া কিমিচ ও ইলকায় গুনডোগানের সঙ্গে আলোচনায় বসেছিলেন ডিএফবি সভাপতি বারনাড নিয়নডর্ফ। সভা শেষে অ্যাসোসিয়েশনের সভাপতি জানান, ‘আমরা একটি সুন্দর ও গঠনমূলক পরিবেশে দারুন আলোচনা করেছি। দিনের শেষে সবার জন্য গ্রহনযোগ্য একটি সমাধানও খুঁজে পেয়েছি আমরা।’

ইত্তেফাক/এসএস