শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইলেকট্রিক ডিভাইসের ভারে লোকালয়ে ঠোঁটক পাখি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৩:২৮

কক্সবাজারের মহেশখালীতে ডানায় জেনারেল প্যাকেট রেডিও সার্ভিস (জিপিআরএস) ডিভাইসযুক্ত একটি ঠোঁটক পাখি উদ্ধার করেছে স্থানীয়রা। ইলেক্ট্রনিক ডিভাইসের ভারে পাখিটির পালক উঠে গেছে। হয়ে গেছে রোগাক্রান্ত।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে মহেশখালীর ধলঘাটা ইউনিয়ন থেকে পাখিটি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ধলঘাটা ইউপি চেয়ারম্যান কামরুল হাসান।

চেয়ারম্যান কামরুল হাসান বলেন, যে পাখি মানুষ দেখলে উড়ে পালায়- সেই পাখিটি ক্লান্ত হয়ে লোকালয়ে নেমে এসে বসে পড়ে। পাখিটির কাছে গেলেও সরে যাচ্ছিল না। পাশে গিয়ে খেয়াল করে পাখিটির পাখনায় একটি ইলেক্ট্রনিক ডিভাইস সংযুক্ত তাকে ইউনিয়ন পরিষদে নিয়ে আসা হয়। বিষয়টি বন বিভাগকে জানায়। 

চেয়ারম্যান আরও বলেন, পাখির শরীরে থাকা ডিভাইসটি একটি জিপিআরএস। পাখিটি বন বিভাগে হস্তান্তর করা হয়েছে। 

মহেশখালী বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আনিস জানান, ডিভাইস সংযুক্ত একটি পাখি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাদের কাছে হস্তান্তর করেছে। পাখিটা দেখতে অতিথি পাখির মতো। তবে স্থানীয় ভাষায় ঠোঁটক পাখি বলে।

চট্টগ্রাম উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমানের বরাত দিয়ে মাতারবাড়ি বন-বিট কর্মকর্তা নুরে আলম মিয়া বলেন, ডিভাইসযুক্ত পাখিটি বন-বিভাগের। পাখি শুমারি করতেই ইলেক্ট্রিক ডিভাইস সংযুক্ত করে পাখিটি ছেড়ে দেওয়া হয়েছিল। তবে, কখন ছাড়া হয়েছিল সে বিষয়ে কিছুই জানাতে পারেননি তিনি। 

তবে, বিষয়টি চরম অমানবিক বলে মন্তব্য করেছেন পরিবেশ ও পাখি প্রেমি মনজুর আলম। তার মতে, সংবেদনশীল একটি প্রাণীকে এভাবে পাখনায় ডিভাইস বেঁধে দিয়ে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছে। ডিভাইসটির ভারে পাখিটি তার স্বাভাবিক জীবনাচার ভুলে গেছে। 

ইত্তেফাক/এমএএম